ঢাকা সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০১:১৩ পিএম, ২৫ নভেম্বর, ২০২২
ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব

ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম গড়ে প্রায় ২০ শতাংশ বৃদ্ধির জন্য আবেদন করেছে বিতরণ কোম্পানিগুলো। বুধবার (২৩ নভেম্বর) ভোক্তা পর্যায়েও দাম বাড়াতে বিইআরসির কাছে আবেদন করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

 

বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি বিতরণ কোম্পানিও পিডিবি। তাদের আবেদনের পর বৃহস্পতিবার আরও দুটি কোম্পানি দাম বাড়ানোর আবেদন করেছে। এছাড়া আগামী সপ্তাহে বাকি তিনটি কোম্পানি আবেদন করতে পারে। আবেদনে বিদ্যুতের দাম গড়ে প্রায় ২০ শতাংশ বাড়াতে চায় বিতরণ কোম্পানিগুলো।

 

বিদ্যুৎ বিতরণ কোম্পানির দায়িত্বশীল কর্মকর্তারা জানান, ভোক্তা পর্যায়ে গড়ে ১৯ দশমিক ৪৪ শতাংশ দাম বাড়ানোর আবেদন করেছে পিডিবি। আর নির্দিষ্ট কোনো পরিমাণ উল্লেখ না করেই বর্তমান পরিস্থিতি বিবেচনা করে দাম বাড়ানোর আবেদন করেছে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) এবং ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো)।

 

আর দেশের সবচেয়ে বড় বিদ্যুৎ বিতরণ সংস্থা পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি), দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিদ্যুৎ বিতরণ কোম্পানি ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো) এবং উত্তরাঞ্চলের শহর এলাকার বিদ্যুৎ বিতরণ সংস্থা নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো) আগামী সপ্তাহে দাম বাড়ানোর আবেদন জমা দিতে পারে।

 

এ বিষয়ে বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল জানান, ‘ভোক্তা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়াতে কমিশনের কাছে তিনটি আবেদন জমা হয়েছে। সব বিতরণ কোম্পানির আবেদন জমা হলে তা যাচাই-বাছাই করে আইন ও বিধি অনুসারে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।’

 

গত ২১ নভেম্বর পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ১৯ দশমিক ৯২ শতাংশ বৃদ্ধি করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

 

সেদিন বিইআরসি জানিয়েছিল, এখনই খুচরা পর্যায়ে বিদ্যুতের দামে কোনো প্রভাব পড়বে না।

 

একুশে সংবাদ/চ্য/পলাশ