ঢাকা বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১, ৬ কার্তিক ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

ক্রমাগত বাড়ছে ভোজ্য তেলের দাম


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:৫৪ পিএম, ২৪ সেপ্টেম্বর, ২০২১
ক্রমাগত বাড়ছে ভোজ্য তেলের দাম

ভোজ্য তেলের দাম বেড়েই চলেছে । সয়াবিনের দাম বৃদ্ধির পর বাড়ছে অন্যান্য তেলের দামও। বাজারে প্রায় সব ধরনের তেলের দাম লিটারপ্রতি বেড়েছে ৩০ টাকা পর্যন্ত। সামনের দিনগুলোতে আরো বাড়তে পারে বলে বিক্রেতারা জানিয়েছেন। মূলত করোনা পরিস্থিতি তৈরি হওয়ার পর সয়াবিন ও পাম তেলের দাম বৃদ্ধির পর থেকেই অন্যান্য এসব তেলের দাম বাড়তে থাকে।

সংশ্লিষ্টরা জানান, করোনার কারণে রপ্তানিকারক দেশগুলোতে দাম বৃদ্ধি ও আমদানি খরচ বৃদ্ধি। এ ছাড়া গুণগত মান ধরে রেখে আভিজাত্য বজায় রাখতেও কিছুটা বেড়েছে।

ভোজ্য তেলের বাজারে সূর্যমুখী তেলের অংশীদারি খুবই সামান্য। সয়াবিনের চেয়ে দাম দ্বিগুণ হলেও এই তেলের চাহিদা বাড়ছে সবচেয়ে বেশি হারে। গত পাঁচ বছরের আমদানির তথ্য অনুযায়ী, বছরে গড়ে ৩৭ শতাংশ হারে বাড়ছে সূর্যমুখী তেলের আমদানি। যেখানে একই সময়ে সয়াবিন ও পাম তেলের চাহিদা বাড়ার হার সাড়ে ৭ শতাংশের মতো। সুস্থ থাকার জন্য মানুষের খাদ্যাভ্যাসে যে পরিবর্তন ঘটছে, তারই প্রভাব পড়েছে ভোজ্য তেলের বাজারেও।

বাজার ঘুরে দেখা যায়, মাস ছয়েক আগেও সূর্যমুখী তেলের পাঁচ লিটারের জার কেনা যেত এক হাজার ১০০ থেকে এক হাজার ১৫০ টাকায়। বর্তমানে রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে দেশি ও আমদানি করা বিভিন্ন ব্র্যান্ডের সূর্যমুখী তেলের পাঁচ লিটারের জার বিক্রি হচ্ছে এক হাজার ৪৭৫ থেকে এক হাজার ৬০০ টাকা। সূর্যমুখী তেলের দুই লিটারের জারের দাম ৫২০ থেকে ৫৪০ টাকা।