AB Bank
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঈদের শপিং করার আগে যে বিষয়গুলো মনে রাখা জরুরি


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৫:২৬ পিএম, ৩০ মার্চ, ২০২৪
ঈদের শপিং করার আগে যে বিষয়গুলো মনে রাখা জরুরি

চলছে রোজার মাস। আর কিছুদিন পরেই ঈদ। ইতোমধ্যে শুরু হয়ে গেছে ঈদের কেনাকাটা। সব মার্কেটগুলোতেই এখন উপচেপড়া ভিড়। তবে ঈদ আনন্দের সঙ্গে কেনাকাটা করতে গিয়ে অনেকেরই টুকটাক ভুল হয়ে যায়। তাই কেনাকাটার সময় ছোট খাটো কিছু বিষয় সম্পর্কে খেয়াল রাখাতে পারলে ঝামেলাহীন ভাবে ঈদের কেনাকাটা করা সম্ভব। একারণে মনে রাখতে হবে নিচের এই পরামর্শগুলো-


তালিকা তৈরি করুন: ঈদের কেনাকাটা করতে গেলে তালিকা তৈরি করে সঙ্গে নিয়ে যান। ভুলে কোন জিনিস যাতে বাদ না পড়ে।

বাজেট নির্ধারণ: কেনাকাটার জন্য আপনি কত বাজেট রাখবেন, সেটি আগে থেকেই নির্ধারণ করুন। নয়তো পরে দেখা যাবে, অনেক অপ্রয়োজনীয় জিনিস কেনা হয়ে গেছে, কিন্তু প্রয়োজনীয় জিনিস কেনার জন্য আর টাকা নেই। তখন সমস্যায় পড়তে হবে। তাই আপনার সামর্থ্য বুঝে খরচ করুন। সামর্থ্যের বাইরে গিয়ে বাজেট করবেন না।

তালিকা হোক ভিন্ন ভিন্ন: ঈদে খরচ করার জায়গাতো একটা নয়, অনেক। ব্যক্তিগত কেনাকাটা, খাবারদাবার, ঘরের জিনিস, পরিবারের সব সদস্যের কেনাকাটা, প্রিয়জনের জন্য উপহার, আরো এমন কতকিছু রয়েছে। তাই প্রতিটা খাতের আলাদা বাজেট, আলাদা তালিকা বানিয়ে নিন আগেভাগেই। তাতে একদিকে বেশি খরচ হয়ে অন্যদিকে টানাটানি পড়বে না।

অর্থের অপচয় না করা: ঈদে সবাই অনেক কেনাকাটা করে, এটা ঠিক। তবে এটাও মাথায় রাখতে হবে, অর্থের খুব বেশি অপচয় যেন না হয়। অপচয় না করার জন্য ইসলাম ধর্মে বলা হয়েছে। কেনাকাটার ক্ষেত্রেও আপনাকে সংযম ধরে রাখতে হবে।

কেনাকাটার জায়গা নির্ধারণ: কেনার আগে সিদ্ধান্ত নিন, কোথা থেকে ক্রয় করবেন। এতে আপনার সময় বাচবে। এছাড়া নিজের বাজেট অনুযায়ীও ক্রয় করতে পারবেন।

অনলাইনে যদি আস্থা থাকে: কাছের হোক বা দূরে থাকা কেউ, প্রিয়জনদের জন্য উপহার কেনার দারুণ এক উপলক্ষ নিয়ে আসে ঈদ। দূরের কাউকে উপহার দিতে চাইলে ঈদের কেনাকাটা করতে অনলাইন শপ থেকে বেছে নিতে পারেন পণ্য। প্রিয়জনের ঠিকানায় যেন ঈদের অনেক আগেই পৌঁছে যায় আপনার শুভেচ্ছা উপহার। দেখেশুনে এমন শপ থেকে কিনবেন যাতে পণ্য নিয়ে নিশ্চিন্ত থাকা যায়।

যাচাই করে কেনা: যেকোনো জিনিস কেনার সময় যাচাই-বাছাই করে কিনতে হবে এবং ক্রয়ের রসিদ সংগ্রহ করতে হবে। যাতে ঠিকঠাক জিনিস ক্রয় করা যায় কিংবা প্রয়োজনে বদলানো যায়। এই সুযোগ থাকলে আপনার পোশাক কিনে ঠকে যাওয়ার ভয় থাকবে না।

তাড়াহুড়ো নয়: আজকের দিনটা একটু খালি আছে, হাতে অনেক সময়, যতটা সম্ভব আজকেই সেরে ফেলা যাক কেনাকাটা! এমন চিন্তা খারাপ নয়, তবে কিছু ক্ষেত্রে ভালো নাও হতে পারে। এমনতো নয় যে সবকিছু ঠিক করাই আছে, যাবেন, ঝুড়িতে ভরবেন আর নিয়ে আসবেন! পছন্দ করে যখন কিনতে হবে জিনিসপত্র, তখন একটু রয়েসয়ে কেনাই ভালো। পরে হাপিত্যেশ করতে হয় না যেন! কোনোদিন বেশি ফাঁকা সময় পেলে বরং ঘরের জিনিসপত্র কিনতে বেরিয়ে পড়ুন যেসব কেনার জন্য অতো বাছাই করার ব্যাপার থাকে না।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!