AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পুরুষদের মধ্যে বন্ধ্যত্বের হার বাড়াচ্ছে স্থুলতা!


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:৪৫ পিএম, ১৭ অক্টোবর, ২০২৩
পুরুষদের মধ্যে বন্ধ্যত্বের হার বাড়াচ্ছে স্থুলতা!

কিছু দিন আগে পর্যন্ত ‘সন্তানধারণে সমস্যা’ শব্দবন্ধটি শুনলে প্রথম নারীদরে কথাই মাথায় আসত। সবার আগে নারীদেরই নানা ধরনের শারীরিক পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে যেতে হত। তবে এখন মানুষ আগের চেয়ে অনেক বেশি সচেতন হয়েছে। পুরুষেরাও একইভাবে এই সমস্যার শিকার হতে পারেন, জানিয়েছেন চিকিৎসকেরাই।

কিন্তু ঠিক কী কারণে পুরুষেরা বন্ধ্যত্বের শিকার হন? সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, স্থূলত্ব এবং তার সঙ্গে জড়িত বিভিন্ন শারীরিক সমস্যার কারণে পুরুষদের মধ্যেও বন্ধ্যত্ব দেখা দেয়।

চিকিৎসকেরা বলছেন, পুরুষদের দেহের ওজন স্বাভাবিকের চেয়ে বেশি হলে তাদের শুক্রাণুর সংখ্যা তুলনামূলকভাবে কম এবং গুণগত মানও বেশ খারাপ হতে পারে। তাছাড়া পুরুষদের শরীরে হরমোনের মাত্রায় হেরফের ঘটে এই স্থূলত্বের কারণেই। যা প্রজননের পক্ষে একেবারেই অনুকূল নয়। এই হরমোনের মাত্রা এদিক-ওদিক হওয়ার ফলে শুক্রাণুর কার্যক্ষমতা কমে যায়।

তবে শুধু হরমোন নয়, অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণেও পুরুষেরা বন্ধ্যত্বের মতো সমস্যায় পড়ছেন। স্থূলত্বের সমস্যা কিন্তু টাইপ-২ ডায়াবিটিসের মতো রোগকেও ডেকে আনে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে না পারলেও কিন্তু সন্তানসুখ লাভ সম্ভব নয়। সূত্র : আনন্দবাজার

 

একুশে সংবাদ/এসআর
 

Link copied!