ঢাকা শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

নিমেষে মুখের গন্ধ দূর করে, হজমেও সাহায্য করে রান্নাঘরের এই বিশেষ মশলা!


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০২:০৫ পিএম, ৩ অক্টোবর, ২০২২
নিমেষে মুখের গন্ধ দূর করে, হজমেও সাহায্য করে রান্নাঘরের এই বিশেষ মশলা!

এলাচ অত্যন্ত জনপ্রিয় মশলা৷ রান্নাঘর ছাড়াও সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় কাজে এলাচের ব্যবহার চলে আসছে হাজার বছর ধরে। এটি কেবল মাউথ ফ্রেশনার বা খাবারের স্বাদের বাড়াতেই ব্যবহৃত হয় না, এটি একটি ভাল ওষুধ হিসাবেও বিবেচিত হয় যা পিত্ত প্রতিরোধ ছাড়াও শ্বাসকষ্ট এবং অন্যান্য সমস্যায় উপকার করে। এর উৎপত্তি এলাকা হাজার হাজার বছর আগে দক্ষিণ ভারত বলে মনে করা হয়।

 

Agmark ল্যাবের প্রতিষ্ঠাতা পরিচালক জীবন সিং প্রুথি, সবুজ এলাচকে তাঁর বইতে ‍‍`মশলার রাণী‍‍` হিসাবে বর্ণনা করেছেন। জাফরান, ভ্যানিলার পর সবুজ এলাচ বিশ্বের সবচেয়ে দামি মশলা।

 

অন্যদিকে, বেদ ও পুরাণে একে যেমন ধর্মীয় কাজের ব্যবহারের বর্ণনা করা হয়েছে, তেমনি ভারতীয় কোনও উৎসবে এটি ব্যবহার করা হলে তা থেকে ক্ষীর ও হালুয়ার মতো মিষ্টির স্বাদ পাওয়া যায়। বিবাহ এবং অন্যান্য অনুষ্ঠানে অতিথিদের এলাচ বা লবঙ্গ-এলাচের পান দিয়ে স্বাগত জানানো শুভ বলে মনে করা হয়।

 

প্রাচীন যুগে, সবুজ এলাচ এমন একটি পদার্থ ছিল, যা রাজা-রাজপুত্ররা তাদের রাজনৈতিক ভ্রমণের সময় অন্যান্য রাজাদের সম্মানের চিহ্ন হিসাবে ব্যবহার করতেন। সবুজ এলাচ উল্লেখযোগ্যভাবে পারফিউম এবং সুগন্ধযুক্ত তেল তৈরির একটি প্রধান উপাদান। এমন একটা সময়ও ছিল যখন ভারতের সবুজ এলাচ সারা বিশ্বে পাঠানো হত৷ কিন্তু এখন গুয়াতেমালার সবুজ এলাচের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হচ্ছে ভারতকে।

 

সবুজ এলাচের উৎপত্তিস্থল দক্ষিণ ভারত বলে মনে করা হয়। এটি প্রায় ৪ হাজার বছর ধরে ব্যবহৃত হচ্ছে। প্রাচীন ভারতীয় গ্রন্থ ‍‍`চরকসংহিতা‍‍`-এ এর বৈশিষ্ট্য বর্ণনা করা হয়েছে৷ তবে কৌটিল্যের ‍‍`অর্থশাস্ত্রম‍‍`-এ একে ‍‍`দক্ষিণ-পশ্চিম পর্বতে পেরিয়ার নদীর তীরে পাওয়া সবুজ মুক্ত‍‍` বলা হয়েছে।

 

ভারতীয় এলাচের ঔষধি গুণাবলী ইউনানি পণ্ডিত এবং আধুনিক চিকিৎসার জনক হিপোক্রেটিস (৪৬০ খ্রিস্টপূর্ব) এর লেখাতেও উল্লেখ করা হয়েছে। তিনি এলাচকে হজমের জন্য খুবই উপকারী বলে বর্ণনা করেছেন।

 

প্রাচীনকালে, এমনকি শক্তিশালী রোমানরাও তাদের খাবার এবং প্রতিকারের জন্য ভারতীয় এলাচ ব্যবহার করত।

 

একুশে সংবাদ.কম/জা.হা