ঢাকা মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

জেনে নিন কন্ডোমের সাইড এফেক্ট


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৮:৩৯ পিএম, ১৬ আগস্ট, ২০২২
জেনে নিন কন্ডোমের সাইড এফেক্ট

 

সুরক্ষিত যৌনতা বা সেফ সেক্সের কথা মাথায় রেখেই যৌন মিলনে লিপ্ত হওয়া উচিত। আর এ বিষয়ে সব থেকে বড় ভরসা হল কন্ডোম। কিন্তু সব সময় কন্ডোমের ওপর ভরসা করাও কিন্তু ঠিক নয়! অনেক সময় এই কন্ডোম থেকেই ঘটে যেতে পারে বিপদ! কেন বলা হচ্ছে এ কথা? অবাক হচ্ছেন তো? আসলে আমরা অনেকেই কন্ডোম ব্যবহারের সময় বিশেষ এক বিষয় লক্ষ্য করি না। আর সেই বিশেষ বিষয়টিই ঘটিয়ে ফেলতে পারে মারাত্মক বিপদ!

 

বিষয় হল, যে কোনও ওষুধের রয়েছে এক্সপায়ারি ডেট। সেভাবে দেখতে গেলে কন্ডোমেরও রয়েছে। এবার অনেকে সেই দিকটা দেখতে ভুলে যান। বলা চলে কেউ দেখেন না! কারণ বেশিরভাগ মানুষই জানেন যা এই জিনিসটারও একটা মেয়াদ রয়েছে। সেই মেয়াদ পেরিয়ে যাওয়া সম্ভব। আর তা থেকেই ঘটতে পারে মহা বিপদ।

 

অ্যালবার্ট আইনস্টাইন কলেজ অব মেডিসিনের গাইনিকোলজিস্ট ডা: নেরিস বেনফিল্ড বলেন, এক্ষেত্রে একটা সময়ের পর কন্ডোমের বিভিন্ন উপাদান খারাপ হতে থাকে। এক্ষেত্রে ল্যাটেক্স থেকে শুরু করে পলিউরেথান, ল্যাম্বস্কিনের মান খারাপ হয়ে যায়। এবার এর মান খারাপ হলে সমস্যা তৈরি হয়। এক্ষেত্রে কন্ডোমের ফ্লেক্সিবিলিটি কমে। এই কারণে তা খুব সহজে ছিঁড়ে যেতে পারে। ফলে এক্সপায়ারড কন্ডোম ব্যবহার করলে মানুষের STD বা অনিচ্ছাকৃত গর্ভধারণের ঘটনা ঘটে যেতে পারে। তাই ব্যবহার করার আগে ডেট অবশ্যই দেখে নিতে হবে। বেশিরভাগ ল্যাটেক্স ও পলিউরেথান কন্ডোমের তৈরির দিন থেকে ৫ বছর পর্যন্ত থাকে মেয়াদ। অপরদিকে পলিসোপরিন কন্ডোমের মেয়াদ থাকে কিছুটা কম। তাই ভালো করে ডেট দেখে নিন।

 

এবার প্রশ্ন হল বাড়িতে যদি ডেট পেরিয়ে যাওয়া কন্ডোম থাকে তখন কী করবেন? অন্য নতুন কন্ডোম না থাকে? সেক্ষেত্রে কোনও উপায় না থাকলে ওই কন্ডোমই ব্যবহার করুন। কিন্তু খেয়াল রাখবেন যাতে ফেটে না যায়! তবে এই কাজ উপায় না থাকলে মাত্র একবারই করুন। এর পরেই বদলে নিন কন্ডোম। মনে রাখবেন সুরক্ষিত যৌনতার জন্য কন্ডোম যেন এক্সপায়ারি ডেট পেরিয়ে না যায়!

 

একুশে সংবাদ.কম/জা.হা