ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

চোখে মরিচ লাগলে কি করণীয়?


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১২:৩৬ পিএম, ১৪ মে, ২০২২
চোখে মরিচ লাগলে কি করণীয়?
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রান্না করতে গিয়ে কিংবা কাটাকুটি করতে গিয়ে হাতে মরিচ লেগে যাওয়া অস্বাভাবিক নয়।এরপর সঙ্গে সঙ্গে হাত না ধুয়ে নিলে সেই হাত পরবর্তীতে অসাবধানতাবশত চোখে লাগতে পারে।ফলস্বরূপ চোখ জ্বলতে থাকে।আর একবার চোখে মরিচ লাগলে সেই জ্বালা অনেকক্ষণ ধরে থাকে।তখন বারবার ধুয়েও কাজ হয় না।

এমন অবস্থায় জেনে নিন-চোখে মরিচ লাগলে যা করবেন:

দুধ দিয়ে চোখের পাতার ধুয়ে নিন:
ত্বকের কোনো অংশে বা চোখে মরিচ লাগলে জ্বলে।এর অন্যতম কারণ হলো মরিচে থাকা ক্যাপসাইসিন।এই ক্যাপসাইসিন প্রতিরোধে সাহায্য করে তরল দুধ।বেশিরভাগ মরিচে এক ধরনের তেল থাকে, দুধ সেই তেল ধুয়ে পরিষ্কার করতে পারে।তাই চোখে মরিচ লাগলে তরল ও ঠান্ডা দুধ দিয়ে চোখ ধুয়ে নিন।এভাবে যতক্ষণ পর্যন্ত স্বস্তি না পাচ্ছেন,ততক্ষণ ধুয়ে নিতে পারেন।

ঘি এর ব্যবহার:
চোখে মরিচ লেগে জ্বালাপোড়া হলে তার দূর করতে সাহায্য করে ঘি।কয়েক ফোঁটা ঠান্ডা পানি ও কয়েক ফোঁটা ঘি মিশিয়ে নিন।এরপর সামান্য তুলা নিয়ে সেই মিশ্রণে ডুবিয়ে চোখের উপর কিছুক্ষণ লাগিয়ে রাখুন।এতে চোখ জ্বলা অনেকটাই কমবে।

বরফে ভেজা তোয়ালে:
চোখের জ্বালা কোনোভাবে না কমলে চোখের উপর বরফে ভেজা তোয়ালে দিয়ে রাখুন।এতে ধীরে ধীরে চোখের জ্বালা কমে আসবে। যতক্ষণ না কমে, ততক্ষণ এভাবে বরফে ভেজা তোয়ালে দিয়ে রাখুন।

হাত ধুয়ে নিন:
যখনই মরিচ জাতীয় কিছু ধরবেন, সঙ্গে সঙ্গে হাত ধুয়ে নিন।কারণ অনেক সময় হাত ধুতে ভুলে গেলে সেই হাত চোখে লাগার ভয় বেশি থাকে।শুধু পানি দিয়ে পরিষ্কার করলে হবে না, সাবান-পানি দিয়ে পরিষ্কার করতে হবে।হাত ধোয়ার আগে হাতে অলিভ অয়েলে মেখে ধুয়ে নিলে মরিচ দ্রুত দূর হবে।

ঠান্ডা পানি:
চোখে মরিচ লাগার পর হাতের কাছে অন্য কিছু না পেলে ঠান্ডা পানি দিয়েই চোখ ধুতে থাকুন।এতে একটু সময় বেশি লাগতে পারে কিন্তু একটানা এভাবে পানি দিতে থাকলে মরিচের ঝাল চোখ থেকে ধুয়ে যাবে।

 


একুশে সংবাদ/ঢা.পো/এস.আই