AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বর্ষায় চামড়ার জিনিসপত্রের যত্ন 


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:৩৯ পিএম, ১০ আগস্ট, ২০২১
বর্ষায় চামড়ার জিনিসপত্রের যত্ন 

চামড়ার জিনিসে সরাসরি রোদ লাগাবেন না। 

বর্ষা অনেকের পছন্দের ঝতু। কিন্তু এই সময়ের সবচেয়ে বড় সমস্যা চারদিকে স্যাঁতসেঁতে ভিজে ভাব। অন্য সব কিছুর জন্য ভালো লাগলেও চামড়ার তৈরি জিনিসপত্রের জন্য একটুও সুখকর নয়। বর্ষার আর্দ্র বাতাসে সাধের চামড়ার জুতো আর ব্যাগের অবস্থা খুবই খারাপ হয়। তাই বর্ষাকালে এই চামড়ার জিনিসের বিশেষভাবে যত্ন নেওয়া দরকার।

শুকনো কাপড় দিয়ে মুছে নিন

চামড়ার বেল্ট, ব্যাগ ভেজা অবস্থায় রাখবেন না। বর্ষাকালে আর্দ্রতা বেশি থাকায় ভেজা চামড়ার জিনিসে ছাতা ধরার আশঙ্কা থাকে। বিশেষ করে বর্ষাকালে এগুলো শুকনো কাপড় দিয়ে পরিষ্কার করে মুছে রাখুন। যাতে কোনও আর্দ্র ভাব না থাকে। জুতো রাখার জন্য শু ট্রি ব্যবহার করুন।

কড়া রোদ লাগাবেন না

চামড়ার জিনিসে সরাসরি রোদ লাগাবেন না। কারণ অতিরিক্ত তাপমাত্রায় চামড়ার নিজস্ব তেল শুঁকিয়ে যায়। তাই বর্ষায় চামড়ার জিনিস ভাল রাখতে হবে ভেবে সেগুলো ভুলেও রোদে দেবেন না।

পরিষ্কার রাখুন

বাড়ি ফিরে এসেই জুতো/ ব্যাগ ক্যাবিনেটে তুলে রাখবেন না। ময়লা আছে কিনা দেখে সেটা পরিষ্কার করে তুলে রাখুন। আর তুলে রাখা ব্যাগ মাঝে মাঝেই বের করে ব্রাশ কিংবা শুকনো কাপড়ের সাহায্যে পরিষ্কার করে নেবেন।


চামড়ার জিনিস কম বেশি অনেকেরই পছন্দ । তাই সাধারন্ত চামড়ার জিনিস অনেকর কাছেই দেখা যায় । কিন্তু বর্ষা আসলে এই পছন্দের জিনিস ব্যবহারের অযগ্য হয়ে ওঠে । কারন এতে বর্ষয় বিভিন্ন সমস্যা দেখা যায় । তার মদ্ধে ফাঙ্গাস এক ধরনের সমস্যা । আর এই সব সমস্যা থেকে মুক্তি পেতে আপনার প্রিয় জিনিসটির নিতে হবে সঠিক যত্ন । এই যত্ন গুলো কিভাবে নিতে হবে তা এখানে তুলে ধরা হলো ।

নিয়মিত পালিশ করে নিলে চামড়ার জিনিস বেশিদিন ভালো থাকে। 

পালিশ করুন

নিয়মিত পালিশ করে নিলে চামড়ার জিনিস বেশিদিন ভালো থাকে। আর্দ্রতা থেকে বাঁচতে, চামড়ার তেলের ব্যালেন্স বজায় রাখতে এবং জিনিসটি দীর্ঘদিন ঝকঝকে, উজ্জ্বল রাখার জন্য পালিশ জরুরি। চামড়ার যে কোনও জিনিসই যদি নিয়মিত পালিশ করেন, তাহলে অনেক দিন ভাল থাকবে।

খোলা হাওয়ায় রাখুন

চামড়ার জিনিসের জন্য হাওয়া খুব প্রয়োজনীয়। খোলা জায়গায় থাকলে চামড়ার জিনিসের মধ্যে দিয়ে বাতাস চলাচল করতে পারে, এতে জিনিস ভালো থাকে। কোনও বদ্ধ জায়গায় চামড়ার ব্যাগ বা বেল্ট ইত্যাদি রাখবেন না।

ধুলো ময়লা থেকে বাঁচান

ধুলো বা ময়লা জমতে দেবেন না। প্রতিদিন ব্যবহারের পরেই কাপড় দিয়ে পরিষ্কার করে মুছে নিন। হালকা ব্রাশ দিয়ে প্রতিদিন ব্যাগ কিংবা জুতো ঝেড়ে নিতে পারেন।

নিয়মিত যত্নে চামরার জিনিস অনেক দিন ভাল থাকে । তাই এই বর্ষায় আপনার ঘরে থাকা জিনিসের ভাল করে যত্ন নিন ।


একুশে সংবাদ/ব/বর্না

Link copied!