ঢাকা রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১, ১১ মাঘ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

সাদা পোশাকের সুরক্ষার উপায়


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:০৫ পিএম, নভেম্বর ৩০, ২০২০
সাদা পোশাকের সুরক্ষার উপায়

বেশিদিন রাখার কারণেই হোক কিংবা রাসায়নিক কারণেই হোক।ওয়ারড্রোবে সাদা রঙের পোশাক বেশিদিন সংরক্ষণ করলে সময়ের সাথে সাথে পোশাকের রং হলুদ হয়ে যায়।

তবে সাদা পোশাক ধুয়ে এবং এটি সঠিকভাবে সংরক্ষণ করতে পারলে উজ্জ্বল এবং একেবারে নতুনের মতো করে রাখতে পারবেন।

এজন্য কিছু নিয়ম অনুসরণ করতে পারেন-

১. সংরক্ষণ করার আগে বাতাসে শুকিয়ে নিন। কাপড়টি কাঠের হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। প্রচুর খোলা বাতাসপূর্ণ একটি স্থানে রাখুন। পোশাকের কোনো অংশ সম্পূর্ণ না শুকানো পর্যন্ত সংরক্ষণ করবেন না। স্যাঁতসেঁতে কাপড় সংরক্ষণ করলে হলুদসহ অন্য অপ্রীতিকর সমস্যা দেখা দিতে পারে।

২. সাদা পোশাক ধোয়ার জন্য নির্দিষ্ট পরিমাণ ডিটারজেন্ট ব্যবহার করুন। কাপড়ের ডিটারজেন্ট ধারক পরীক্ষা করুন। দেখুন যে, স্বাভাবিক নির্দিষ্ট পরিমাণটি কী। যদি খুব সামান্য ডিটারজেন্ট ব্যবহার করেন, তবে এটি সাদা অংশে ময়লা তুলতে সক্ষম হবে না, হলুদ থেকেই যাবে। বেশি ডিটারজেন্ট ব্যবহার করা হলে এটি আপনার পোশাককে নষ্ট করে দিতে পারে।

৩. ফেব্রিক সফটনার ব্যবহার করবেন না। ফেব্রিক সফটনার ব্যবহারে কাপড় হলুদ হয়ে যেতে পারে। ব্লিচিং পাউডারও ব্যবহার করা থেকে বিরত থাকুন। ব্লিচিং পাউডার সাময়িকভাবে আপনার জামা সাদা করতে পারে, তবে এটি তন্তুগুলো নষ্ট করে দেয় এবং দুর্বল করে দেয়। যা পরে রং পরিবর্তন করতে পারে বা ছিঁড়ে যেতে পারে।

৪. সাদা পোশাকগুলো সংরক্ষণ করার আগে ভালোভাবে ধুয়ে নিন। নোংরা কাপড়গুলো দাগ সৃষ্টি করতে পারে এবং হলুদ বর্ণহীনতা তৈরি করতে পারে। তাই নিশ্চিত হয়ে নিন, এটি পরিষ্কার আছে কি না। কিভাবে সাদা পোশাক ধুয়ে ফেলতে হয়, তা জানতে কাপড়ের ট্যাগটি চেক করুন।

৫. ওয়াশিং মেশিনে কাপড় ধুয়ে ফেলার পর সাবান স্কাম ফেব্রিকের উপর আটকে থাকে, যা সময়ের সাথে সাথে হলুদ হতে পারে। ওয়াশিং মেশিনে আপনার পোশাককে দুইবার ধৌত করলে সমস্যাটি দূর হবে।

৬.কুঁচকানো প্রতিরোধে বছরে একবার কাপড়ের ভাঁজ খুলুন। আবার কাপড় ভাঁজ করুন, যাতে পোশাক বেশিদিন সংরক্ষণ করলেও কুঁচকে না যায়।

৭.অ্যাসিডমুক্ত টিস্যু পেপার দিয়ে সাজানো বক্সে কাপড় সংরক্ষণ করতে পারেন। এটি পোশাক সংরক্ষণ করার সময় সুরক্ষা দেবে। এ ধরনের টিস্যু পেপার দিয়ে সাজানো বক্স অনলাইনে বা যেকোনো ধরনের দোকান থেকে কিনতে পারবেন। অতিরিক্ত সুরক্ষার জন্য বাক্সে ন্যাপথলিন রাখতে পারেন, যা বাক্সে আর্দ্রতা ধরে রাখবে এবং পোকামাকড় থেকে মুক্ত রাখবে।

 
আপনার প্রিয় বা পছন্দের সাদা কাপড়টি অনেক দিন পর্যন্ত সংরক্ষণ করে রাখা সম্ভব এসব পদ্ধতি অনুসরণ করলে।

একুশে সংবাদ/তাশা