AB Bank
ঢাকা শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দেশে কর্মরত অবৈধ বিদেশিদের বিষয়ে ব্যবস্থা নিতে হাইকোর্টে রিট


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৫:৩৬ পিএম, ২০ মে, ২০২৪
দেশে কর্মরত অবৈধ বিদেশিদের বিষয়ে ব্যবস্থা নিতে হাইকোর্টে রিট

বাংলাদেশে অবৈধভাবে কর্মরত বিদেশির ১০ দশমিক ২ বিলিয়ন ডলার বিদেশে নিয়ে যাওয়ার ঘটনার তদন্ত চেয়ে হাইকোর্টে রিট করেছেন ৪ শিক্ষার্থী। রিটে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ছাড়াও আইজিপি (পুলিশ) ও অতিরিক্ত আইজিপিকে বিবাদী করা হয়েছে।

সোমবার (২০ মে) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনকারীদের পক্ষে রিটটি করেন আইনজীবী ব্যারিস্টার এম সারোয়ার হোসেন।

রিটে বলা হয়েছে, সংবিধানের ২৯ অনুচ্ছেদ অনুযায়ী, যোগ্যতা অনুযায়ী নিয়োগ লাভের অধিকারকে মৌলিক অধিকার হিসেবে গণ্য করা হয়েছে এবং অনুচ্ছেদ ১৯ অনুযায়ী বাংলাদেশের প্রতিটি নাগরিকের সমান অধিকার লাভের সাংবিধানিক অধিকার রয়েছে। গত দেড় দশকে বাংলাদেশে বেকার সমস্যা চরম আকার ধারণ করেছে। বেকারত্বের সমস্যা এমন চরম আকার ধারণ করেছে যে এ দেশে নাগরিক কর্মসংস্থান খুঁজতে গিয়ে বঙ্গোপসাগর থেকে ভূমধ্যসাগরে মৃত্যুবরণ করছে। অপরদিকে বাংলাদেশে গত দেড় দশকে বহু অবৈধ বিদেশি বাংলাদেশে অবৈধভাবে কর্মক্ষেত্র দখল করে রেখেছে।

এতে আরও বলা হয়, বিভিন্ন পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে বাংলাদেশে ১০ লক্ষাধিক অবৈধ বিদেশি শ্রমিক ও কর্মচারী বিভিন্ন ক্ষেত্রে নিয়োজিত রয়েছেন। ফলশ্রুতিতে এ দেশের নাগরিকরা যোগ্যতা অনুযায়ী নিয়োগ লাভের অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। বাংলাদেশে কর্মরত অবৈধ বিদেশি শ্রমিকরা ২০১৭ সাল থেকে প্রতিবছর গড়ে ১০.২ বিলিয়ন ডলারের বেশি সমপরিমাণ টাকা এ দেশ থেকে নিয়ে যাচ্ছেন। উদাহরণস্বরূপ, ২০২০ সালে বাংলাদেশে রেমিট্যান্স এসেছে ১৮.৫ বিলিয়ন ডলার, অপরদিকে অবৈধ বিদেশিরা বাংলাদেশ থেকে নিয়ে গেছে ১০.২ বিলিয়ন। অর্থাৎ আমাদের বাংলাদেশের শ্রমিকদের কষ্টার্জিত রেমিট্যান্সের অর্ধেকের বেশি অবৈধ বিদেশি কর্মচারীর মাধ্যমে বিদেশে চলে যাচ্ছে।

রিট আবেদনে আরও বলা হয়, অবৈধ হওয়ার কারণে এসব বিদেশি ট্যাক্স ও ভ্যাট প্রদান না করে হুন্ডির মাধ্যমে টাকা নিয়ে যাচ্ছে। ফলে একদিকে বাংলাদেশের অর্থনীতি ভঙ্গুর হয়ে পড়ছে, অন্যদিকে দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, মানবাধিকার ও জাতীয় নিরাপত্তা হুমকির সম্মুখীন হচ্ছে। অজানা কারণে সরকার এসব অবৈধ শ্রমিক স্বদেশে ফেরত পাঠানোর ব্যবস্থা গ্রহণ করছে না।

হাইকোর্ট ডিভিশন শিগগিরই এ রিটের ওপর শুনানি গ্রহণ করবেন জানান রিটকারী আইনজীবী।


একুশে সংবাদ/য.ট.প্র/জাহা

 

Link copied!