AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাগানে ফুল-ফলের পরিবর্তে হাজার হাজার সাপে ভরা ডালপালা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:৫৮ পিএম, ২৫ জুলাই, ২০২৩
বাগানে ফুল-ফলের পরিবর্তে হাজার হাজার সাপে ভরা ডালপালা

বাগান করা মানুষের আদি-অভ্যাস। একটুখানি তাজা বাতাস অথবা তাজা কাটা ফলের স্বাদ উপভোগ করতে শহরগুলোতেও হয়তো কেউ কেউ বাগান গড়ে তোলেন। তবে এসব ছাড়িয়ে এবার ভিয়েতনামে তৈরি হয়েছে সাপের বাগান।

 

তিয়েন গিয়াং প্রদেশের চাউ থান জেলায় অবস্থিত এ বাগানে ফুল-ফলের পরিবর্তে সাপে ভরা ডালপালা। একেক গাছের ডালে শত শত সাপ। বাগানটি ট্রাই রন দাং টাম (ডং টাম স্নেক ফার্ম) নামে পরিচিত। খবর ডিএনএ ইন্ডিয়া।

 

১২ হেক্টরজুড়ে বিস্তৃত এ খামারে সাপ ও ঔষধি উপকরণ চাষ করা হয়। গবেষণায়ও রাখে গুরুত্বপূর্ণ অবদান। খামারটিতে চার শতাধিক প্রজাতির বিষাক্ত সাপ রয়েছে। শক্তিশালী বিষের জন্য সাপ চাষ করা হয়।

 

সাপ থেকে সংগৃহীত বিষ ওষুধ ও প্রতিষেধক তৈরিতে ব্যবহৃত হয়। খামারে সাপের কামড়ের প্রতিষেধক তৈরিতে প্রতিদিন পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়।

 

ইতোমধ্যে খামারে থাকা বেশিরভাগ সাপের প্রজাতির বিষের প্রতিষেধক তৈরি করা হয়েছে। এছাড়া খামারটি ব্যবহারিক উদ্দেশ্য পূরণেও কাজ করে। সাপের কামড়ের শিকার হয়ে প্রতি বছর অন্তত ১,৫০০ মানুষ এ খামারে চিকিৎসা নিতে আসেন।

 

খামারটি প্রাথমিকভাবে গবেষণার উদ্দেশ্যে তৈরি হলেও বর্তমানে এটি একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। প্রতি বছর লাখ লাখ পর্যটক ‘ডং টাম স্নেক ফার্ম’ পরিদর্শন করে থাকেন।

 

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমের এক ভিডিওতে অনেক দর্শনার্থীকে খামারটি পরিদর্শন করতে দেখা যায়। ভিডিওতে ফার্মের গবেষণা সুবিধা ও পর্যটন আকর্ষণ হিসেবে এর তাৎপর্য তুলে ধরা হয়।

 

একুশে সংবাদ/জ/এসএপি

Link copied!