AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইসরায়েল-ইউক্রেনকে সহায়তা বিল মার্কিন সিনেটে অনুমোদন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:০৬ এএম, ২৫ এপ্রিল, ২০২৪
ইসরায়েল-ইউক্রেনকে সহায়তা বিল মার্কিন সিনেটে অনুমোদন

ইউক্রেন, ইসরাইল ও তাইওয়ানের জন্য ৯৫ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা বিলে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার (২৪ এপ্রিল) বিলটিতে সই করেন তিনি। আর আগে, স্থানীয় সময় মঙ্গলবার (২৩ এপ্রিল) মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে বিলটি পাস হয়।


ইউক্রেনে রাশিয়ার হামলা জোরদার, ইরান-ইসরাইল পাল্টাপাল্টি হামলা -- সব মিলিয়ে চরম বেকায়দায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৈশ্বিক সঙ্কটের কারণে নির্বাচনের ঠিক আগ মুহূর্তে কঠিন চ্যালেঞ্জের মুখে তিনি। এরই মধ্যে ইউক্রেন, ইসরাইল ও তাইওয়ানকে বিশাল অংকের সামরিক সহায়তা দিলেন বাইডেন।

বুধবার ইউক্রেন, ইসরাইল ও তাইওয়ানের জন্য বিশাল অঙ্কের সামরিক সহায়তার একটি বিলে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় বেশ উচ্ছ্বাসিত দেখা যায় তাকে।

বিলটি স্বাক্ষরের পর গণমাধ্যমেকে বাইডেন বলেন, রাশিয়ার অগ্রযাত্রা ঠেকাতে ইউক্রেনকে সাহায্য করার জন্য যুক্তরাষ্ট্র এখনই নতুন অস্ত্র এবং সাজসরঞ্জাম পাঠাতে শুরু করবে।

তিনি বলেন, আমেরিকার জন্য আজ খুশির দিন। ইউরোপের জন্যও ভালো দিন আজ। বিশ্ব শান্তির জন্য দিনটি খুবই ভালো। সত্যি বলতে, মাত্রই আমি একটি জাতীয় নিরাপত্তা বিলে সই করে এলাম। এটি যুক্তরাষ্ট্রকে আরও নিরাপদ করে তুলবে। পুরো বিশ্বকে নিরাপদ করবে। সবাই জানে, আমেরিকা বিশ্বকে নেতৃত্ব দিয়ে আসছে। এর মাধ্যমে সেই ধারা অব্যাহত থাকবে।

সহায়তা প্যাকেজে সবচেয়ে বড় অংক বরাদ্দ রয়েছে ইউক্রেনের জন্য। দেশটিকে ৬১ বিলিয়ন ডলার সামরিক সহায়তা দেয়া হচ্ছে। এরপর ২৬ বিলিয়ন ডলার ইসরাইলের জন্য এবং ৮.১২ বিলিয়ন ডলার তাইওয়ানের জন্য বরাদ্দ আছে। এছাড়া, গাজায় মানবিক সহায়তার জন্য অনুমোদন দেয়া হয়েছে অতিরিক্ত একশ কোটি ডলার।

ফিলিস্তিনিদের ওপর নির্বিচারে গণহত্যার মধ্যেই ইসরাইলকে যুক্তরাষ্ট্রের বিশাল অংকের এ সামরিক সহায়তা নিয়ে শুরু হয়েছে ব্যাপক সমালোচনা। ওয়াশিংটনের এ পদক্ষেপ গাজায় ইসরাইলি আগ্রাসনের মাত্রা আরো বাড়িয়ে তুলবে বলে মনে করছেন অনেকে।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!