AB Bank
ঢাকা রবিবার, ২৬ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইরান ইসরায়েল যুদ্ধ: বল ইসরায়েলের কোর্টে


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:০১ পিএম, ১৪ এপ্রিল, ২০২৪
ইরান ইসরায়েল যুদ্ধ: বল ইসরায়েলের কোর্টে

ইরানের নজিরবিহীন আক্রমণের পরিপ্রেক্ষিতে ইসরায়েল যদি পাল্টা হামলা চালায়, তবে তাদের ‘আরও কঠোর জবাব’ দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে তেহরান। ইরান জানিয়েছে ইসরায়েলি অপরাধের জন্য এই হামলা একটি সতর্কবার্তা। বড় ধরনের সামরিক অভিযান না হলেও ইসরায়েলি কর্মকাণ্ডের জন্য এককালীন প্রতিশোধমূলক পদক্ষেপ এটি।

ইরান আরও হুঁশিয়ারি দিয়েছে, ইসরায়েল বা তার সবচেয়ে বড় মিত্র যুক্তরাষ্ট্র যদি কোনো ধরনের প্রতিশোধ নেওয়ার চেষ্টা করে, তাহলে আরও বড় আক্রমণ চালাবে তারা। অন্যথায়, সংঘাত এখানেই সমাপ্ত। অর্থাৎ, আক্রমণের পর বল এখন ইসরায়েলের কোর্টে ঠেলে দিয়েছে ইরান। পরবর্তীতে কী হবে তার পুরোটাই নির্ভর করছে ইসরায়েলের পদক্ষেপের ওপর।

জাতিসংঘে নিযুক্ত ইরানি দূত মার্কিন হস্তক্ষেপের বিরুদ্ধেও সতর্ক করে দিয়েছেন। তিনি বলেন, ইরানের সামরিক পদক্ষেপ মূলত দামেস্কে ইরানি দূতাবাসে ইহুদিবাদী শাসকের আগ্রাসনের জবাব। বিষয়টি এখানেই শেষ বলে গণ্য করা যেতে পারে।

রোববার (১৪ এপ্রিল) এক বিবৃতিতে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, যদি জায়নবাদী শাসকগোষ্ঠী (ইসরায়েল) বা তাদের কোনো মিত্র কোনো রকমের বেপরোয়া আচরণ করে, তবে তারা আরও দৃষ্টান্তমূলক ও কঠোর জবাব পাবে।

এর আগে শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলের দিকে তিন শতাধিক ড্রোন, ক্রুজ ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ে ইরানি সামরিক বাহিনী।

অবশ্য ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থা এবং এ অঞ্চলে থাকা তাদের মিত্ররা ইরানি ড্রোন-ক্ষেপণাস্ত্রের বেশিরভাগই আটকে দিয়েছে বলে দাবি করেছে তেলআবিব। তাদের ভাষ্য, ইসরায়েলি ভূখণ্ডের বাইরে সেগুলো ভূপাতিত করা হয়েছে।  

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেন, এ পর্যন্ত একজনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। কয়েকটি ইরানি ক্ষেপণাস্ত্র ইসরায়েলে পড়ার পর একটি সামরিক স্থাপনা হালকা ক্ষতিগ্রস্ত হয়েছে। সামরিক স্থাপনাটির বিষয়ে বিস্তারিত কোনো কিছু বলেননি তিনি।

গত ১ এপ্রিল সিরিয়ায় তেহরানের কনস্যুলেটে হামলার ঘটনার পর ইরান প্রতিশোধ নেওয়ার প্রতিজ্ঞা করে। হামলায় একাধিক ইরানি সামরিক কমান্ডার নিহত হন। ওই কনস্যুলেটে হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে তেহরান। সেই হামলার জবাবে শনিবার রাতে এসব ক্ষেপণাস্ত্র ও ড্রোন ছুড়লো ইরান।

তাদের এ হামলার জবাবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘তারা একসঙ্গে জিতবেন’ বলে দৃঢ়প্রতিজ্ঞ।

মধ্যপ্রাচ্যে বড় ধরনের এ উত্তেজনায় ছড়ানোয় উদ্বেগ জানিয়ে বিশ্বনেতারা এই ঘটনায় দুপক্ষকেই শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।


একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

 

Link copied!