AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভেটো না দেওয়ায় যুক্তরাষ্ট্রের প্রতি ক্ষুব্ধ নেতানিয়াহু, সফর বাতিল


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:৩৮ পিএম, ২৬ মার্চ, ২০২৪
ভেটো না দেওয়ায় যুক্তরাষ্ট্রের প্রতি ক্ষুব্ধ নেতানিয়াহু, সফর বাতিল

গাজায় চলমান ইসরায়েলি আগ্রাসন রুখতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পাস হয়েছে যুদ্ধবিরতির প্রস্তাব। এই প্রস্তাব পাস হওয়ায় কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে যুক্তরাষ্ট্র। এদিকে এই ঘটনাকে কেন্দ্র করে ইসরায়েলি প্রতিনিধিদল তাদের যুক্তরাষ্ট্র সফর বাতিল করেছে। মূলত বেনিয়ামিন নেতানিয়াহু তাদের এই সফর বাতিল করিয়েছেন বলে জানা গেছে। খবর রয়টার্সের

সোমবার (২৫ মার্চ) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস হলে এতে ভেটো দেয়নি যুক্তরাষ্ট্র। ফলে ওয়াশিংটনের এমন্ত সিদ্ধান্তে ক্ষেপেছে ইসরায়েল।

এক বিবৃতিতে নেতানিয়াহুর দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাবটি পাস হওয়া ঠেকাতে যুক্তরাষ্ট্রের ‘ব্যর্থতা’ মার্কিন প্রশাসনের আগের অবস্থান থেকে ‘স্পষ্টত সরে আসার’ উদাহরণ। এটা হামাসের বিরুদ্ধে চলমান যুদ্ধপ্রচেষ্টার পাশাপাশি হামাসের হাতে থাকা ১৩০ জনের বেশি জিম্মিকে মুক্ত করার চেষ্টাকেও ক্ষতিগ্রস্ত করবে।

নেতানিয়াহুর এমন সিদ্ধান্তে প্রতিক্রিয়া জানিয়েছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তাবিষয়ক মুখপাত্র জন কারবি। তিনি বলেন, সফর বাতিলের সিদ্ধান্তটি দুর্ভাগ্যজনক। তবে যুক্তরাষ্ট্র দুই দেশের সরকারের মধ্যে চলমান আলোচনার অংশ হিসেবে ইসরায়েলের নীতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করবে।

এর আগে সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ পবিত্র মাস রমজানে গাজায় যুদ্ধবিরতির দাবিতে একটি প্রস্তাব পাস করে। পবিত্র এই মাসটি মধ্যপ্রাচ্যে গত ১১ মার্চ থেকে শুরু হয়েছে। আগামী ৯ এপ্রিল শেষ হতে পারে।

এদিকে কাউন্সিলের ১০ জন নির্বাচিত সদস্যের উপস্থাপিত এই রেজোলিউশনের পক্ষে ১৪টি দেশ ভোট দিয়েছেন। অন্যদিকে একমাত্র দেশ হিসেবে যুক্তরাষ্ট্র ভোটদান থেকে বিরত ছিল। এছাড়া প্রস্তাবটির বিপক্ষে কোনো যুক্তি উপস্থাপন বা ভেটো ক্ষমতার প্রয়োগ করেনি পরাশক্তি এই দেশটি।

ইসরায়েলের পাবলিক ব্রডকাস্টার কান জানিয়েছে, যুক্তরাষ্ট্র প্রস্তাবের বিরুদ্ধে ভেটো ক্ষমতা ব্যবহার করা থেকে বিরত থাকতে নেতানিয়াহু ওয়াশিংটনে ইসরায়েলি প্রতিনিধি দলের সফর বাতিল করেন। নেতানিয়াহুর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, রেজুলেশন পাসের অনুমতি দেওয়ার মার্কিন এই সিদ্ধান্ত ‘যুদ্ধের শুরু থেকে নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের ধারাবাহিক অবস্থান থেকে স্পষ্ট পশ্চাদপসরণ। ’

অবশ্য ওয়াশিংটন জাতিসংঘের প্রস্তাবে ভেটো দিতে ব্যর্থ হলে ইসরায়েলি প্রধানমন্ত্রী এর আগেই প্রতিনিধিদলের সফর বাতিল করার হুমকি দিয়েছিলেন। গাজায় সম্প্রসারিত মানবিক সহায়তার জন্য মার্কিন প্রস্তাবের পাশাপাশি দক্ষিণ গাজা উপত্যকার রাফাহ শহরে ইসরায়েলের পরিকল্পিত স্থল হামলার বিষয়ে বিকল্পগুলো শুনতে ইসরায়েলি এই প্রতিনিধিদলের ওয়াশিংটন সফর করার কথা ছিল।

এদিকে জাতিসংঘের ভোটের পর প্রতিনিধিদলের সফর বাতিলে ইসরায়েলের এই সিদ্ধান্ত নিয়ে যুক্তরাষ্ট্র হতাশ বলে জানিয়েছে। মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের স্ট্র্যাটেজিক কমিউনিকেশনের কো-অর্ডিনেটর জন কিরবি এ ঘটনা জানান।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

 

Link copied!