AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মস্কোয় হামলাকারীদের সঙ্গে ইউক্রেনের যোগাযোগ ছিল


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:৫৫ পিএম, ২৩ মার্চ, ২০২৪
মস্কোয় হামলাকারীদের সঙ্গে ইউক্রেনের যোগাযোগ ছিল

রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষেবা প্রতিষ্ঠান- এফএসবি দাবি করেছে, মস্কোর কনসার্ট হলে ভয়াবহ সন্ত্রাসী হামলায় জড়িতদের সঙ্গে ইউক্রেনের যোগাযোগ ছিলো এবং তারা সেখানে পালানোর চেষ্টা করছিলো।

শনিবার (২৩ মার্চ) রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থাগুলো এ খবর দিয়েছে।

এই সন্ত্রাসী হামলার পর, হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি শুক্রবার বলেন, এই ঘটনার সঙ্গে ইউক্রেন বা ইউক্রেনীয়রা জড়িত ছিল এমন কোনও আলামত নেই। এর জবাবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এই বিষয়ে তথ্য দেয়ার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা- তাস এফএসবি-কে উদ্ধৃত করে জানিয়েছে, সন্ত্রাসী হামলা করার পর, অপরাধীরা রাশিয়ান-ইউক্রেনীয় সীমান্ত অতিক্রম করতে চেয়েছিল এবং ইউক্রেনের সঙ্গে তাদের সবসময়ই যোগাযোগ ছিলো। ১১ হামলাকারীদের মধ্যে চারজনকে গ্রেপ্তারের পর এসব কথা জানায় এফএসবি।

রাশিয়ার তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার সন্ধ্যায় রাশিয়ার রাজধানী মস্কোর ক্রাসনোগরস্ক এলাকার ক্রোকাস সিটি হল অ্যান্ড শপিং সেন্টারে হামলাকারীরা শতাধিক মানুষকে গুলি করে হত্যা করার পর, বিশেষ ধরনের তরল দাহ্য পদার্থ দিয়ে ঘটনাস্থলে আগুন ধরিয়ে দেয়, যাতে তাদের পালাতে সুবিধা হয়।

রাশিয়াতে বড় ধরনের সন্ত্রাসী ঘটনার বিশেষ তদন্ত সংস্থার কর্মকর্তারা আরও জানান, অত্যন্ত দ্রুত ও সঠিক পথে তাদের তদন্ত চলছে। হামলাকারীরা পৃথিবীর যে প্রান্তেই থাকুক না কেন, গর্তের ভেতর থেকে টেনে বের করা হবা। আইন ও শাস্তির মুখোমুখি করা হবে। এ ব্যাপারে কোন ছাড় দেয়া হবে না কাউকে।

একটি ভিডিও চিত্রে দেখা গেছে, ক্রাসনোগর্স্কের উত্তরপশ্চিম শহরতলিতে ক্যামোফ্লজ গিয়ার বা সৈনিকদের মতো পোশাক পরা অন্তত চার ব্যক্তি এ হামলা চালায়। ক্রোকাস সিটি হলে বন্দুকধারীরা যখন প্রবেশ মুখে এবং পরে থিয়েটারের ভেতরে বিস্ফোরণ ঘটায়, তখন সেখানে একটি রক কনসার্ট আয়োজন করা হচ্ছিল।

মস্কো হামলায় ইউক্রেন জড়িত থাকলে কড়া জবাবের হুঁশিয়ারিমস্কো হামলায় ইউক্রেন জড়িত থাকলে কড়া জবাবের হুঁশিয়ারি
রাশিয়ার রাজধানী মস্কোয় কনসার্ট হলে বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৫ জন। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এফএসবি ফেডারেল সিকিউরিটি সার্ভিসের মতে, ক্রোকাস সিটি হলে আরও ১৪০ জনেরও বেশি আহত হয়েছে। তাদের চিকিৎসা চলছে।

এদিকে, কনসার্ট হলে বন্দুকধারীদের হামলায় হতাহতের ঘটনায় দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিক্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ঘটনার পরপর নিজস্ব টেলিগ্রাম চ্যানেলে দেওয়া এক পোস্টে আইএসের পক্ষ থেকে দায় স্বীকার করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

 

একুশে সংবাদ/জ.ন.প্র/জাহা

 

Link copied!