AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হোয়াইট হাউসের রমজান অনুষ্ঠান বর্জনের ঘোষণা মুসলিম দলগুলোর


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:৫৭ পিএম, ২২ মার্চ, ২০২৪
হোয়াইট হাউসের রমজান অনুষ্ঠান বর্জনের ঘোষণা মুসলিম দলগুলোর

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে চলতি বছর হোয়াইট হাউসে প্রেসিডেন্ট জো বাইডেনের রমজান ও ঈদ উদযাপন অনুষ্ঠান বর্জনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের মুসলিম দলগুলো। রক্তক্ষয়ী যুদ্ধে ইসরাইলের প্রতি বাইডেনের নগ্ন সমর্থনে ক্ষুব্ধ হয়ে এ সিদ্ধান্ত নিয়েছেন দেশটির মুসলিমরা।


বরাবরের মতো পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে হোয়াইট হাউস। এতে মুসলমানদের আমন্ত্রণ জানাবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে এবার তার দাওয়াতে যাচ্ছেন না মুসলিম নেতারা।

যুক্তরাষ্ট্র-ভিত্তিক কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনসের গভর্নমেন্ট অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের পরিচালক রবার্ট ম্যাককাও বলেছেন, রমজান ও ঈদ উদযাপনের অনুষ্ঠানে আমন্ত্রণ এলে আমেরিকান মুসলিম কমিউনিটির নেতারা ও সংগঠনগুলো যে তা প্রত্যাখ্যান করবে সেটি বোঝা যাচ্ছে।

সংগঠনের নেতারা বলছেন, বাইডেন প্রশাসনের সঙ্গে ঈদ উদযাপন করা সম্ভব নয়। কারণ, তারা গাজায় ইসরাইল সরকারের বোমাবর্ষণের মাধ্যমে নির্বিচার নিরপরাধ নারী-পুরুষ ও শিশু হত্যায় সমর্থন ও সহযোগিতা দিচ্ছে।

এদিকে মার্কিন প্রশাসন হোয়াইট হাউসে রমজানের অনুষ্ঠান পিছিয়ে দেয়ার কথা বিবেচনা করছে বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে। এ বিষয়ে প্রেস সেক্রেটারি বলেন, ‘পবিত্র মাস-সম্পর্কিত কোনো উদযাপনের ঘোষণা দেয়া হয়নি।’

এ নিয়ে হোয়াইট হাউসের ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের মতামত নিয়ে কথা বলতে এবং তাদের উদ্বেগ প্রকাশ করতে আরব, মুসলিম ও ফিলিস্তিনি সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে কথা বলেছেন বলেও জানা গেছে। এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেছেন, চলতি রমজানে ফিলিস্তিনি জনগণের দুর্ভোগ অনেক মুসলমানের মনেই গেঁথে থাকবে।

এর আগে ২০২১ সালে, ইসরাইল ও হামাসের মধ্যে বৈরিতা বেড়ে যাওয়ায় বাইডেনের ভার্চুয়াল ঈদ উদযাপন বয়কট করেছিলেন অনেক আমেরিকান মুসলিম।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!