AB Bank
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হামলার জবাব দিল তুরস্ক


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০২:৫৪ পিএম, ২ অক্টোবর, ২০২৩
হামলার জবাব দিল তুরস্ক

তুরস্কের রাজধানী আঙ্কারায় পার্লামেন্ট ভবনের কাছে একটি আত্মঘাতি হামলার পর  রোববার ইরাকের সন্দেহভাজন কুর্দি বিদ্রোহীদের আস্তানা লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে তুরস্ক। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) ২০টি গুহা, আশ্রয়কেন্দ্র ও ডিপো বিমান হামলায় ধ্বংস করে দেওয়া হয়েছে। গতকাল রোববার তুরস্কের পার্লামেন্ট ভবনের কাছে আত্মঘাতি বোমা বিস্ফোরণ ঘটে। এতে দুই হামলাকারী নিহত ও দুই পুলিশ কর্মকর্তা আহত হন। পরে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) ওই বোমা বিস্ফোরণের দায় স্বীকার করে। এর আগে ২০১৬ সালে আঙ্কারায় দুটি ভয়াবহ বোমা হামলা ঘটিয়েছিল এ সংগঠনটি।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, প্রায় চার যুগ ধরে পিকেকে আঙ্কারার বিরুদ্ধে বিদ্রোহ করে আসছে। গতকাল হামলার কয়েক ঘণ্টা পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান হুঁশিয়ারি দিয়ে বলেন, হামলার মাধ্যমে ‘সন্ত্রাসীদের’ লক্ষ্য কখনোই অর্জিত হবে না।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে লিখেছেন, দুই হামলাকারী একটি বাণিজ্যিক গাড়িতে করে রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে জাতীয় নিরাপত্তা অধিদপ্তর ভবনের কাছে বোমা বিস্ফোরণ ঘটায়।

আলি ইয়ারলিকায়া সাংবাদিকদের বলেন, হামলাকারীদের একজন আত্মঘাতি বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে উড়িয়ে দেয়। অপর হামলাকারী নিরাপত্তাকর্মীদের গুলিতে নিহত হন। এ ছাড়া হামলার সময় গোলাগুলিতে দুই পুলিশ সদস্য সামান্য আহত হয়েছেন।

এ হামলার তদন্তকাজ এগিয়ে চলছে বলে জানিয়েছে আঙ্কারার প্রসিকিউটরের কার্যালয়। এ ছাড়া ওই এলাকায় জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে স্থানীয় গণমাধ্যমকে ঘটনাস্থলের ছবি প্রকাশ করতে নিষেধ করা হয়েছে।


একুশে সংবাদ/এসআর

Link copied!