AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইহুদি রাবাই বললেন ইহুদিবাদীদের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:৫৮ এএম, ২১ সেপ্টেম্বর, ২০২৩
ইহুদি রাবাই বললেন ইহুদিবাদীদের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই

জাতিসংঘের ৭৮তম বার্ষিক অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে অবস্থানরত ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি যুক্তরাষ্ট্রের ইহুদিবাদ-বিরোধী একদল ইহুদি রাবাইর সঙ্গে কথা বলেছেন।  

ইরানের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎকারী এসব রাবাই ছিলেন ইহুদিদেরে নেটুরেই কার্টা ধর্মীয় গোষ্ঠীর সদস্য যারা ইহুদি হওয়া সত্ত্বেও জায়নিজম বা ইহুদিবাদের বিরোধিতা করেন। তারা জায়নবাদি মতাদর্শের আলোকে ইসরাইল প্রতিষ্ঠার বিরোধী এবং এই অবৈধ রাষ্ট্রের বিলুপ্তি চান।

ইহুদি ধর্মগুরুদের সঙ্গে সাক্ষাতে প্রেসিডেন্ট রায়িসি বলেন, ইহুদিবাদীরা ইহুদি ধর্মের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য উঠেপড়ে লেগেছে। আমরা মনে করি ইহুদিবাদীদের সঙ্গে ইহুদি ধর্মের শান্তিপ্রিয় মানুষের যোজন যোজন দূরত্ব রয়েছে। ইহুদি ধর্মগুরুদের এই দলটি জায়নিজমকে ইহুদিদের ধর্মীয় বিশ্বাস থেকে আলাদা করে তুলে ধরার কারণে তাদের প্রশংসা করেন রায়িসি।

ইরানের প্রেসিডেন্ট বলেন, ইহুদি ধর্ম এবং তাদের ধর্মগ্রন্থ তাওরাতের সঙ্গে আমাদের কোনো সংঘাত নেই। ইরানে বসবাসকারী ইহুদিরা স্বাধীনভাবে তাদের ধর্মকর্ম পালন করেন বলে জানান ইব্রাহিম রায়িসি।

তিনি বলেন, আমাদের সংঘাত ফিলিস্তিনিদের ভূমি জবরদখল করে ইসরাইল প্রতিষ্ঠাকারী ইহুদিবাদীদের সঙ্গে। বিশ্বের যেকোনো স্থানের নিপীড়িত মানুষ- তারা যে ধর্মেরই হোক না কেন তাদের পাশে রয়েছে ইরান। রায়িসি বলেন, একই কারণে আমরা উগ্র জঙ্গি গোষ্ঠী আইএসকে মুসলিম মনে করি না।

সাক্ষাতে ইরানি ইহুদিদের স্বাধীনতা প্রদান করায় তেহরান সরকারকে ধন্যবাদ জানান যুক্তরাষ্ট্রের ইহুদি রাবাইরা। তারা সাফ জানিয়ে দেন, আমাদের ধর্ম ও ধর্মীয় বিশ্বাসের সঙ্গে ইহুদিবাদীদের কোনো সম্পর্ক নেই।

একুশে সংবাদ/এসআর

Link copied!