AB Bank
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মরক্কোয় ভূমিকম্পে নিহত বেড়ে ৬৩২


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:২৭ পিএম, ৯ সেপ্টেম্বর, ২০২৩
মরক্কোয় ভূমিকম্পে নিহত বেড়ে ৬৩২

মরক্কোর মধ্যাঞ্চলে স্মরণকালের ভয়াবহতম ভূমিকম্প হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে ৬৩২ এ দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরও অন্তত ৩২৯ জন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে এই তথ্য জানিয়েছে আল জাজিরা।

 

শনিবার (৯ সেপ্টেম্বর) বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার (৮ সেপ্টেম্বর) রাত ১১টার দিকে দেশটির মধ্যাঞ্চলে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

 

প্রতিবেদন লেখা পর্যন্ত মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, ভূমিকম্পে এখন পর্যন্ত কমপক্ষে ৬৩২ জন নিহত হয়েছে। আহত হয়েছেন ৩২৯ জন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল মারাকেশের ৭১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং ১৮.৫ কিলোমিটার গভীরে। ভূমিকম্পটি স্থানীয় সময় ১১টা ১১ মিনিটে আঘাত হানে।

 

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) দেয়া এক পোস্টে মরক্কোর জনগণের উদ্দেশে দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, আফটারশকের ঝুঁকির কথা বিবেচনা করে আমরা আপনাদের সতর্কতা অবলম্বন এবং সুরক্ষা ব্যবস্থা গ্রহণের প্রয়োজনীয়তার কথা মনে করিয়ে দিচ্ছি।

 

ইউএসজিএস জানিয়েছে, শুক্রবার রাতের ভূমিকম্পটি অস্বাভাবিক শক্তিশালী ছিল।

 

ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পুরাতন মারাখেস শহর। সেখানে অসংখ্য বাড়ি-ঘর ধসে পড়েছে। আর পুরাতন এই শহরটিতেই সবচেয়ে বেশি মানুষ নিহত হয়েছে।

 

যেখানে ভূমিকম্পটি সংঘটিতে হয়েছে সেখানে সাধারণত ভূমিকম্প হতে দেখা যায় না। কিন্তু শুক্রবার যে ভূমিকম্পটি হয়েছে-এটি ওই অঞ্চলে গত ১২০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প ছিল বলে জানিয়েছে ইউএসজিএস।

 

একুশে সংবাদ/ন.ট.প্র/জাহা

Link copied!