AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভারতের স্কুলের ওয়েবসাইট হ্যাক করে যুক্ত করা হলো বাংলাদেশি পতাকা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:৩৭ পিএম, ১২ আগস্ট, ২০২৩
ভারতের স্কুলের ওয়েবসাইট হ্যাক করে যুক্ত করা হলো বাংলাদেশি পতাকা

ভারতীয় হ্যাকারদের হুঁশিয়ারির মধ্যেই এবার ভারতের উত্তর প্রদেশের একটি নামী স্কুলের ওয়েবসাইট হ্যাক করার অভিযোগ উঠল বাংলাদেশি হ্যাকারদের বিরুদ্ধে।

 

বৃহস্পতিবার গভীর রাতে ওয়েবসাইট হ্যাক করার বিষয়টি প্রথমে স্কুল কর্তৃপক্ষের নজরে আসে। যেখানে লাল সবুজের পতাকা মোড়া ওয়েবসাইটের হোমপেজে ভেসে ওঠা একটি বার্তায় লেখা ছিল, "যখন স্বাধীনতা ঝুঁকির মধ্যে থাকে, তখন আমাদের স্মরণ করুন।" যেখানে অজ্ঞাত হ্যাকাররা নিজেদেরকে "বাংলাদেশের মুসলিম হ্যাকার" বলে পরিচয় দিয়েছে। যদিও পুলিশের তরফে বলা হয়েছে এখন পর্যন্ত তারা এই বিষয়ে কোনো লিখিত অভিযোগ পায়নি৷

 

সম্প্রতি একটি সাইবার সিকিউরিটি ফার্মের গবেষকরা একটি হ্যাকটিভিস্ট গ্রুপের কার্যকলাপের বিবরণ দিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

 

সেই প্রতিবেদনে বলা হয়েছে ভারতের প্রায় শতাধিক ওয়েবসাইটে হানা দিয়েছে বাংলাদেশের হ্যাকটিভিস্ট গ্রুপ ‍‍`মিস্ট্রিয়াস টিম বাংলাদেশ‍‍`। এই হ্যাকার গ্রুপটি distributed denial-of-service (DDoS) ব্যবহার করে ২০২২ সালের মার্চ মাস থেকে বিভিন্ন ডোমেইন ও সাব ডোমেইনে হানা দিচ্ছে। গোয়েন্দাদের (আইবি) ধারনা এই হ্যাকটিভিস্ট গ্রুপটি প্রাথমিকভাবে ধর্মীয় এবং রাজনৈতিক কারণ দ্বারা অনুপ্রাণিত এবং ভারতের মধ্যে বিভিন্ন সেক্টরকে তারা লক্ষ্যবস্তু করেছে।‍‍` ওই ঘটনার পরেই স্কুলের ওয়েবসাইটে সাইবার আক্রমণ চালায় বাংলাদেশী গ্রুপটি।

 

হ্যাক করার পরই স্কুলের ওয়েবসাইটের হোমপেজে বাংলাদেশের লাল-সবুজ পতাকা লাগানো একটি বার্তা ভেসে ওঠে। যাতে লেখা হয় ‍‍`আমরা বাংলাদেশি মুসলিম হ্যাকাররা কখনই আমাদের সাইবার স্পেসকে নোংরা করার চেষ্টা করি না। আমরা যেখানে থাকি, সেখানে নিপীড়নের বিরোধিতা করি। আমরা স্বাধীনতার প্রতিনিধিত্ব করি। যখন স্বাধীনতা ঝুঁকির মধ্যে থাকে, তখন আমরা প্রযুক্তিগত ব্যবস্থার সাধারণ বিবর্তন ঘটাই। আমাদের স্মরণ করুন।‍‍`

 

একুশে সংবাদ/আ.ক.প্র/জাহা

Link copied!