AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আজ রাশিয়া সফরে যাবেন চীনের প্রেসিডেন্ট


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:৩১ এএম, ২০ মার্চ, ২০২৩
আজ রাশিয়া সফরে যাবেন চীনের প্রেসিডেন্ট

ইউক্রেন যুদ্ধের মধ্যেই চীনের প্রেসিডেন্ট সি চিনপিং আজ রাশিয়া সফর করবেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মস্কোতে বৈঠক করবেন।

 

প্রায় চার বছরের মধ্যে এই প্রথম রাশিয়া সফরে যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট। সর্বশেষ ২০১৯ সালে রাশিয়া সফর করেছিলেন তিনি। বিবিসি জানায়, আগামী ২২ মার্চ পর্যন্ত দেশটিতে অবস্থান করবেন সি চিনপিং।

 

রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘে ভোট দেয়া থেকে বিরত থাকলেও, ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই নিজেদের নিরপেক্ষ দাবি করে আসছে চীন। তারই জের ধরে গত ফেব্রুয়ারিতেই ইউক্রেন সংঘাত নিরসনে ১২ পয়েন্টের শান্তি পরিকল্পনাও‍‍` উপস্থাপন করে দেশটি।

 

সম্প্রতি চীনা সরকারের হস্তক্ষেপেই সৌদি আরব ও ইরানের সম্পর্ক পুনস্থাপন হওয়ায় প্রশংসায় ভেসেছেন সি। তাই বিশেষজ্ঞরা বলছেন, ইউক্রেন সংঘাত নিরসনে মধ্যস্থতাকারীর ভূমিকা নিতে আলোচনা আগাতে পারে সেই শান্তি পরিকল্পনার শর্ত নিয়ে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, এই বৈঠকের উদ্দেশ্য হবে দ্বিপক্ষীয় আস্থা আরও গভীর করা।

 

সির সফর নিয়ে ক্রেমলিনও বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়, পুতিন ও সি তাদের মধ্যকার বৈঠকে ‘কৌশলগত সহযোগিতা’ নিয়ে কথা বলবেন।

 

ক্রেমলিন বলেছে, রাশিয়া-চীনের মধ্যকার সামগ্রিক অংশীদারত্ব ও কৌশলগত সহযোগিতাকে আরও গভীর করার বিষয়ে দুই নেতা আলোচনা করবেন। তাঁরা আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। সির সফরে দুই দেশের মধ্যে গুরুত্বপূর্ণ নথিতে সই হবে।

 

এদিকে রোববার এক সংবাদ সম্মেলনে ইউক্রেন প্রেসিডেন্ট জানান, সি চিনপিংয়ের সঙ্গে দেখা করতে চান তিনি। যুদ্ধ পরিস্থিতি ছাড়াও বাণিজ্যিক ইস্যুতে, আলোচনা করতে চান তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসা চীনা প্রেসিডেন্টের সাথে।

 

এদিকে, ইউক্রেনের ক্রিমিয়া ও মারিউপোল সফর করেছেন ভ্লাদিমির পুতিন।

 

একুশে সংবাদ.কম/চ.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!