AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

একুয়েডরে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১৪


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:২০ এএম, ১৯ মার্চ, ২০২৩
একুয়েডরে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১৪

একুয়েডর ও পেরুর উত্তরাঞ্চলে ৬ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

 

শনিবারের এই দুর্যোগে কয়েক ডজন বাড়িঘর, স্কুল ও স্বাস্থ্য কেন্দ্রের ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্য অনুযায়ী, ৬ দশমিক ৮ মাত্রার এ ভূমিকম্পটির কেন্দ্র ছিল গায়াজ প্রদেশের বালাও শহর থেকে ১০ কিলোমিটার দূরে; গভীরতা ছিল ৬৬ দশমিক ৪ কিলোমিটার। ভূমিকম্পটির কারণে সুনামি হওয়ার কোনো সম্ভাবনা দেখা যায়নি, বলেছে কর্তৃপক্ষ।

 

একুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো লাসো এক টুইটে জানিয়েছেন  “সকালে হওয়া ভূমিকম্পের ক্ষয়ক্ষতি যাচাইয়ে আমরা এলাকায় আছি। আমি আপনাদের আশ্বস্ত করতে চাই, আমি আপনাদের সঙ্গে আছি, ক্ষতিগ্রস্তদের প্রতি সংহতি প্রকাশ করছি।”

 

ভূমিকম্পে ১৪ জনের মৃত্যু এবং ৩৮০ জনের বেশি আহত হয়েছে বলে জানিয়েছে প্রেসিডেন্টের কার্যালয়ের যোগাযোগ বিষয়ক সংস্থা। হতাহতদের বেশিরভাগই এল ওরো প্রদেশের, বলেছে তারা।

 

অন্তত ৪৪টি বাড়ি ধ্বংস হয়েছে, আরও ৯০টি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। ৫০টির মতো শিক্ষা প্রতিষ্ঠানের ভবন এবং ৩০টির বেশি স্বাস্থ্য কেন্দ্রও ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

ভূমিকম্পের কারণে সৃষ্ট ভূমিধসের কারণে একাধিক সড়কে যান চলাচল বন্ধ আছে, সান্তা রোজা বিমানবন্দরের সামান্য ক্ষতি হলেও বিমান চলাচল বিঘ্নিত হয়নি, বলেছে সংস্থাটি।

 

প্রথমদিকে দেওয়া এক বিবৃতিতে একুয়েডরের ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক সচিবালয় আজুয়ায় প্রদেশে একটি গাড়ির ওপর দেয়াল ধসে একজনের মৃত্যুর খবর দিয়েছিল।

 

অন্যান্য প্রদেশে যেসব অবকাঠামোগত ক্ষয়ক্ষতি হয়েছে তার মধ্যে একটি জেটি ও সুপারমার্কেটের দেয়াল ধসে পড়ার কথা জানা গেছে।

 

 

দেশটির রাষ্ট্র-পরিচালিত তেল কোম্পানি পেট্রোএকুয়েডর জানিয়েছে, ভূমিকম্পের পর সাবধানতার অংশ হিসেবে তারা তাদের একাধিক স্থাপনার কর্মকাণ্ড সাময়িকভাবে বন্ধ রাখে ও লোকজনকে সেখান থেকে বাইরে নিয়ে আসে।

 

“আমরা সবাই দৌড়ে রাস্তায় চলে আসি, খুব আতঙ্কিত হয়ে পড়েছিলাম,” বলেছেন ভূমিকম্পটির কেন্দ্রের খুব কাছে অবস্থিত শহর ইলা ‍পুনার বাসিন্দা এর্নেস্তো আলভারাদো। তার শহরে কিছু বাড়ি ধসে পড়েছে বলেও তিনি জানান।

 

ভূমিকম্পের পর দুটো দুর্বল পরাঘাত অনুভূত হওয়ার কথা জানিয়েছে একুয়েডরে ভূ-পদার্থ ইনস্টিটিউট।

 

ভূমিকম্প পেরুর উত্তরাঞ্চলে অনুভূত হলেও তাৎক্ষণিকভাবে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো খবর দিতে পারেনি দেশটির কর্তৃপক্ষ।

 

একুশে সংবাদ.কম/চ.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!