AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আইফোনের জন্য এআই প্রযুক্তির ব্রাউজার আনছে অপেরা


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৫:১৯ পিএম, ২৮ জানুয়ারি, ২০২৪
আইফোনের জন্য এআই প্রযুক্তির ব্রাউজার আনছে অপেরা

আইফোন ব্যবহারকারীদের জন্য নতুন কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (এআই) ব্রাউজার চালু করছে অপেরা। নতুন ব্রাউজারটিতে অ্যাপলের ওয়েবকিট ইঞ্জিনের পরিবর্তে অপেরা তাদের নিজস্ব ইঞ্জিন ব্যবহার করবে। তবে এটি ইউরোপের দেশগুলোর ব্যবহারকারীদের জন্য। নরওয়েভিত্তিক কোম্পানিটির সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে টেকক্রাঞ্চ।

ইউরোপিয়ান ডিজিটাল মার্কেটস অ্যাক্টের (ডিএমএ) অধীনে অ্যাপলের জন্য অপেরা এ নতুন ব্রাউজার আনতে যাচ্ছে। আইনটির জন্য এখন আইফোনে অন্যান্য ব্রাউজার ইঞ্জিন ব্যবহারের সুযোগ পাবে ডেভেলপাররা। এর আগে আইফোনের ব্রাউজার তৈরিতে ওয়েবকিট ইঞ্জিন ব্যবহার করা বাধ্যতামূলক ছিল।

ওয়েবকিট ইঞ্জিনটি অ্যাপলের সাফারি ব্রাউজারে ব্যবহৃত হতো। ডিএমএ নিয়মের পরিবর্তনের ফলে এখন থেকে অ্যাপ ডেভেলপাররা ওয়েবকিট ইঞ্জিন ব্যবহার না করেও আইফোনের জন্য ব্রাউজার তৈরি করতে পারবে। তাই আগামীতে অপেরা আইফোনের জন্য সাফারির পরিবর্তে অন্যতম একটি বিকল্প ব্রাউজার হয়ে উঠতে পারে বলে মনে করছে প্রতিষ্ঠানটি।

প্রতিবেদনে বলা হয়, নতুন আইনটি মার্চ থেকে ইউরোপে কার্যকর হবে। অপেরা তখন আইফোনের জন্য এ নতুন ব্রাউজার উন্মোচন করবে বলে জানিয়েছে। আইনটি আপাতত শুধু ইউরোপের জন্য প্রযোজ্য হলেও অপেরা চায় এ পরিবর্তন অ্যাপল বিশ্বব্যাপী সব ডিভাইসের জন্য উন্মুক্ত করুক।

নতুন ব্রাউজারের ফিচার সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানায়নি অপেরা। তবে ইউরোপে এআই অবকাঠামোয় বড় মাত্রার বিনিয়োগ শিগগিরই আসছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

 


একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা
 

Link copied!