AB Bank
ঢাকা সোমবার, ২৭ মে, ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বৃষ্টির পানিতে ব্যাঙের ঘ্যাঙর ঘ্যাঙ ডাকে প্রকৃতি মাতোয়ারা


বৃষ্টির পানিতে ব্যাঙের ঘ্যাঙর ঘ্যাঙ ডাকে প্রকৃতি মাতোয়ারা

দীর্ঘ তাপদাহের পর হঠাৎ ভারী বৃষ্টিতে  ময়মনসিংহের নান্দাইলে ডোবা-নালা ভরে উঠেছে পানিতে। উৎসব শুরু হয়েছে ব্যাঙের। তাদের ডাকাডাকি, লাফালাফি সেকি উৎসব। চারিদিক শুধু ঘ্যাঙর ঘ্যাঙ শব্দ।

নতুন জলে নতুন প্রাণ পেয়েছে ব্যাঙ। তাদের চলছে উৎসব। ব্যতিক্রমী উৎসবে নানা নামের হরেক জাত-পাতের ব্যাঙ যোগ দিয়েছে।

রোববার ৫ মে উপজেলার বীরকামট খালী গ্রামের স্থানীয় ডোবায় গিয়ে দেখা যায় হলুদ, সবুজ, কালোসহ বিভিন্ন রকমের ব্যাঙ ডাকাডাকি করছে। করছে লাফালাফি। চারিদিকে ছড়াচ্ছে জল। এ এক অনন্য দৃশ্য। যা না দেখলে এর সৌন্দর্য উপলব্ধি করা যাবে না। একটি আরেকটির উপর ঝাপিয়ে পড়ছে, ঝাপটে ধরছে।

সব মিলিয়ে বিচিত্র ব্যাঙরাজ্য। এ রাজ্যের প্রায় সবাই এখন বর্ষা উৎসবে মেতেছে। ব্যাঙের এ উৎসব প্রকৃতির বিরল সৌন্দর্যকে তুলে ধরছে।

শিশু সাদিয়া জানায়, ব্যাঙের ডাক শোনে তার আব্বুকে নিয়ে এসেছে ব্যাঙ দেখতে। সে বলে আমি এই প্রথম পানিতে ব্যাঙ দেখছি। বিভিন্ন রকমের ব্যাঙ অনেক সুন্দর দেখতে। আমি খুব আনন্দ পাইছি।

স্থানীয় বাসিন্দা পল্লী চিকিৎসক গোলাম মোস্তাফা বলেন, সত্যিই এক অপরূপ দৃশ্য আজ চোখে পড়লো। ব্যাঙের ডাকাডাকিতে নিজেকে যেন সুরের রাজ্যে হারিয়ে ফেলেছিলাম। রং-বেরংয়ের ব্যাঙ যেন চারিদিকে ছড়িয়ে দিয়েছে তাদের রংয়ের আভা।

স্থানীয় ইউপি সদস্য ইলিয়াস কাঞ্চন বলেন, অনেকদিন পর বৃষ্টির পানি পেয়ে ব্যাঙ ডাকাডাকি শুরু করে দিয়েছে। বিভিন্ন রকমের ব্যাঙের ডাকাডাকি আর লাফালাফিতে সৃষ্টি হয়েছে এক অপরূপ দৃশ্য।

একুশে সংবাদ/ এসএডি

Link copied!