AB Bank
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

খরতাপে লিচুর গুটি নষ্ট ক্ষতির শঙ্কায় কৃষক


খরতাপে লিচুর গুটি নষ্ট ক্ষতির শঙ্কায় কৃষক

মৌসুমের শুরুতে খরতাপ ও শিলা বৃষ্টির কারণে ঝরে পড়েছে লিচুর মুকুল। গাছে গাছে দেখা মিলছে শুধু শিষ। দুই একটি শিষে দেখা যাচ্ছে লিচুর গুটি। যে কারণে লিচুর ফলন নিয়ে শঙ্কায় রয়েছেন গুরুদাসপুরের কৃষক ও ব্যবসায়ীরা। নাটোর জেলায় সবচেয়ে বেশি লিচু উৎপাদন হয় গুরুদাসপুর উপজেলায়। গত বছর এ উপজেলায় ৪১০ হেক্টর জমিতে ৫৭০ টি বাগানে লিচু চাষ হয়েছিল।

 

এবছর এ উপজেলায় একই পরিমান জমিতে লিচু চাষ হয়েছে। এমনকি গুরুদাসপুরের নাজিরপুর ইউনিয়নের বেড়গঙ্গারামপুর বটতলা মোড়ে রয়েছে বৃহত্তম লিচুর মোকাম। গুরুদাসপুর উপজেলা ছাড়াও পাশের সিংড়া,বড়াইগ্রাম ও নাটোর সদর থেকেও এই মোকামে লিচু বিক্রি করতে আসেন কৃষকরা। এ মৌসুমে অনেকের জীবিকা নির্বাহের একমাত্র মাধ্যম হয়ে উঠে লিচুর ব্যবসায়। এবছর খরতাপ ও শিলা বৃষ্টির কারণে গাছের মুকুল নষ্ট হওয়ায় ক্ষতির মুখে রয়েছে কৃষক ও ব্যবসায়ীরা।

সরেজমিনে গিয়ে- গুরুদাসপুর উপজেলার নাজিরপুর ইউনিয়নের মামুদপুর, মোল্লাবাজার, বেড়গঙ্গারামপুর, হামলাইকোলসহ বিভিন্ন লিচু বাগানগুলোতে দেখা যায় গাছে গাছে শুধু শিষ রয়েছে মুকুল নেই। বাগান ব্যবসায়ীরা জানায় এবছরে লিচু বিক্রি তো দুরের কথা খাবার লিচুও আমাদের কিনে খেতে হবে। বাগান মালিক জনি মোল্লা বলেন- আমার ৩টি লিচুর বাগান রয়েছে। অগ্রিম টাকায় ব্যবসায়ীদের কাছে বিক্রি করা হয়েছে। কিন্তু বর্তমান বাগানের পরিস্থিতি দেখে ব্যবসায়ীরা আমার কাছে এসে কান্নায় ভেঙ্গে পড়েন এবং বলেন এবার আমার অনেক ক্ষতি হয়ে গেল। আপনার টাকা দিব কি করে।

লিচু ব্যবসায়ি রুবেল হোসেন বলেন- গরু বিক্রি করে এবছর আমিও আমার ভাই মিলে ৮টি বাগান কিনেছিলাম ১০ লাখ টাকা দিয়ে। শিলা বৃষ্টি ও খরতাপে গাছগুলোর কুড়ি নষ্ট হয়ে গেছে। তাতে লিচু বিক্রি করে অর্ধেক টাকাও উঠবে না। আমরা নিঃস্ব হয়ে গেলাম। আমাদের এখন কি হবে। উপজেলা কৃষি কর্মকর্তা মো. হারুনর রশীদ বলেন- শিলা বৃষ্টি ও খরতাপে এবছর লিচুর ফলন কম হওয়ার আশঙ্কা রয়েছে। বর্তমানে লিচু গাছে যে পরিমান কুড়ি রয়েছে তা রক্ষায় সেচ ও স্প্রে করার জন্য আমরা কৃষকদের নিয়োমিত পরামর্শ দিচ্ছি।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!