AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আইফোন ১৫ ভারতে উৎপাদন শুরু


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
১১:১৯ এএম, ১৮ আগস্ট, ২০২৩
আইফোন ১৫ ভারতে উৎপাদন শুরু

বাজারে আসতে যাওয়া অ্যাপলের সর্বশেষ মডেলের স্মার্টফোন আইফোন-১৫-এর উৎপাদন ভারতে শুরু হয়েছে। অ্যাপলের সর্ববৃহৎ সরবরাহকারী প্রতিষ্ঠান ফক্সকনের তামিলনাড়ুর কারখানায় তৈরি হচ্ছে নতুন এ ফোন।যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ব্লমবার্গ বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


বিশ্বে বাজারজাত হওয়া আইফোনের বেশিরভাগই চীনে অবস্থিত ফক্সকনের বিভিন্ন কারখানায় প্রস্তুত হয়। তবে তাইওয়ানসহ অন্যান্য ইস্যুতে সম্প্রতি চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের শীতল সম্পর্কের পরিপ্রেক্ষিতে আইফোন উৎপাদনে চীন নির্ভরতা কাটিয়ে উঠতে চায় অ্যাপল।


নাম গোপন রাখার শর্তে একটি সূত্র সংবাদমাধ্যম ব্লুমবার্গকে জানিয়েছে, তামিলনাড়ুর এই কারখানাটি আগামী কয়েক সপ্তাহের মধ্যেই নতুন আইফোন অ্যাপেলের কাছে তুলে দিতে পারবে।


চীনের ওপর নির্ভরতা কমাতে গিয়ে এর সেরা বিকল্প হিসেবে ভারতকে খুঁজে পায় অ্যাপল। এ বছর ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্রে যান। সেখানে মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজে অ্যাপলের সিইও টিম কুক মোদির সঙ্গে দেখা করেন। তাদের আলোচনার  মূল বিষয় ছিল—ভারতে অ্যাপলের পরিধির আরও বিস্তার ঘটানো এবং চীনের ওপর নির্ভরতা কমানো। ওই বৈঠকের পর টিম কুক বলেছিলেন ভারত তাদের জন্য ‘বিশাল সুযোগ।’


ভারতে বেশ কিছুদিন আগেই আইফোন উৎপাদনের প্ল্যান্ট স্থাপন করা হলেও এতদিন চীনের তুলনায় এসব প্ল্যান্টের উৎপাদনের সামর্থ্য ছিল খুবই কম। তবে ধীরে ধীরে চীনা প্ল্যান্টগুলোর তুলনায় উৎপাদন সামর্থ্যের ব্যবধান কমিয়ে আনছে ভারতে অবস্থিত প্ল্যান্টগুলো। গত মার্চে  উৎপাদিত আইফোনের ৭ শতাংশই আসে এসব প্ল্যান্ট থেকে।


সাম্প্রতিক সময়ে অ্যাপল ভারতে তাদের উৎপাদন বহুলাংশে বাড়িয়ে দিয়েছে। ব্লুমবার্গের তথ্য অনুযায়ী, গত অর্থ বছরে ভারতে ৭ বিলিয়ন ডলার সমমূল্যের পণ্য উৎপাদন করেছে তারা।


এদিকে প্রতিবছর সাধারণত সেপ্টেম্বরে নিজেদের বার্ষিক অনুষ্ঠানে নতুন আইফোন আনার ঘোষণা দেয় অ্যাপল। ব্লুমবার্গ জানিয়েছে, নতুন আইফোন আরও শক্তিশালী ক্যামেরা, প্রসেসর ব্যবহার করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

 

একুশে সংবাদ/স ক 

Link copied!