ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১, ১৪ মাঘ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

সুস্থ হয়ে ওঠার পরও শরীরে ৬ মাস থাকতে পারে করোনা!


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৫:০১ পিএম, জানুয়ারি ১২, ২০২১
সুস্থ হয়ে ওঠার পরও শরীরে ৬ মাস থাকতে পারে করোনা!

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠলেও পরবর্তী ৬ মাস পর্যন্ত শরীরে লক্ষণ থেকে যেতে পারে। ভাইরাসটির উৎপত্তিস্থল চীনের উহান সেরে ওঠা ১ হাজার ৭০০ রোগীর ওপর চালানো গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। এতে বলা হয়েছে, ছয় মাস পর্যন্ত আক্রান্তদের শরীরে দুঃশ্চিন্তা, মানসিক অবসাদ, ঘুমের সমস্যাসহ দীর্ঘমেয়াদী বিভিন্ন মানসিক সমস্যা থেকে যেতে পারে।

এদিকে, ভ্যাকসিনের ব্যবহারে শিগগিরই করোনামুক্তি ঘটবে, এমনটা আশা করা হলেও  সে বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির প্রধান বিজ্ঞানী সতর্ক করে বলেন, '২০২১ সালেও হার্ড ইমিউনিটি তৈরি হবে না'।

অন্যদিকে, গতকাল সোমবার আমেরিকান বায়োটেকনোলজি কোম্পানি মডার্না কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের টিকা কমপক্ষে এক বছর করোনা প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে। এমনকি  ২০২১ সালের মধ্যে ১ বিলিয়ন ডোজ করোনার টিকা রপ্তানির ব্যাপারেও আশাবাদী প্রতিষ্ঠানটি।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এরপর করোনাভাইরাসকে মহামারী হিসিবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।

একুশে সংবাদ/ডিটি/এআরএম