AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাশ্মিকা, আলিয়ার পরে ডিপফেকের তালিকায় আরও এক নায়িকা!


Ekushey Sangbad
বিনোদন ডেস্ক
০১:৩১ পিএম, ৭ ডিসেম্বর, ২০২৩
রাশ্মিকা, আলিয়ার পরে ডিপফেকের তালিকায় আরও এক নায়িকা!

সোশাল মিডিয়াতে এখন নতুন ত্রাস ডিপফে‌ক ভিডিও। গত নভেম্বর মাসে ডিপফেক ভিডিওর শিকার হয়েছেন দক্ষিণী চলচ্চিত্রের অভিনেত্রী রাশ্মিকা মান্দনা, বলিউড অভিনেত্রী ক্যাটরিনা কাইফ, কাজল ও আলিয়া ভাট। এবার সেই তালিকায় জুড়ল আরও এক নায়িকার নাম। ডিপফেকের শিকার প্রিয়াঙ্কা চোপড়া। তবে এবার আর ভিডিও নয়, নায়িকার ভুয়া অডিও ছড়িয়ে পড়ল সমাজমাধ্যমের পাতায়।

সমাজমাধ্যমের পাতায় ছড়িয়ে পড়া সেই অডিওতে যার কণ্ঠ শোনা যাচ্ছে, তা প্রিয়াঙ্কার কণ্ঠ বলে মনে হলেও আদতে তা প্রযুক্তির কারসাজি। প্রিয়াঙ্কার একটি ভিডিও বেছে নিয়ে তার সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে সেই ভুয়া অডিও। সব মিলিয়ে তৈরি করা হয়েছে এমন একটি ক্লিপিং, যাতে মনে হচ্ছে এক সংস্থার হয়ে বিজ্ঞাপন করছেন প্রিয়াঙ্কা। এমনকি, ওই ক্লিপিংয়ে নিজের বার্ষিক আয়ের হদিসও দিয়েছেন আন্তর্জাতিক তারকা। সোশাল মিডিয়ায় ভাইরাল ওই ক্লিপিং দেখে নেটাগরিকদের অনেকের দাবি, ডিপফেকের কোপে এভাবে প্রভাবিত হতে পারে বিনোদন সংক্রান্ত ব্যবসা।

গত মাসের শুরুর দিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছিল অভিনেত্রী রাশ্মিকা মান্দনার ডিপফেক ভিডিও। অন্য এক নারীর ভিডিওতে বসানো হয়েছিল রাশ্মিকার মুখ। নেটমাধ্যমে মুহূর্তের মধ্যে ভাইরাল হয়েছিল সেই আপত্তিকর ভিডিও। কয়েক দিন পরেই ডিপফেক ভিডিওর ফাঁদে পড়েন অভিনেত্রী ক্যাটরিনা কাইফ ও কাজল। ‘টাইগার ৩’ ছবিতে স্নানপোশাকে ক্যাটের ছবিকে বিকৃত করে ছড়িয়ে দেওয়া হয় সোশাল মিডিয়ায়।

অন্যদিকে, সোশাল মিডিয়াতে ভাইরাল হয় এমন একটি ভুয়া ভিডিও, যাতে দেখা যায় ক্যামেরার সামনেই নিজের পোশাক খুলছেন কাজল। তার পরেই ডিপফেকের শিকার হন অভিনেত্রী আলিয়া ভাট। সেই ভিডিওতে একটি খোলামেলা পোশাকে দেখা গিয়েছিল তাকে। সেই পোশাক পরে আপত্তিকর অঙ্গভঙ্গি করতে দেখা যায় তাকে। ভিডিও থেকেই স্পষ্ট, ওই নারী আদৌ আলিয়া নন। আধুনিক প্রযুক্তির কারসাজির সাহায্যে আলিয়ার মুখ বসানো হয়েছিল ওই ভিডিওতে।


একুশে সংবাদ/এসআর

Link copied!