AB Bank
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এবার পাসের হার ও জিপিএ ফাইভ কমেছে: শিক্ষামন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:১৮ পিএম, ৮ ফেব্রুয়ারি, ২০২৩
এবার পাসের হার ও জিপিএ ফাইভ কমেছে: শিক্ষামন্ত্রী

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল নিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, সারাদেশে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ও জিপিএ ফাইভ দুটোই কমেছে।

 

বুধবার (৮ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ২০২২ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর সংবাদ সম্মেলনে এ তথ্য  জানান তিনি।

 

শূন্য পাস করা শিক্ষাপ্রতিষ্ঠান বেড়ে পাঁচ থেকে পঞ্চাশে পৌঁছেছে। যারা পাস করেছেন সবাই উচ্চশিক্ষার সুযোগ পাবেন বলেও জানান তিনি।

 

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী আরও বলেন, অতিমারির (করোনা মহামারি) পরও যতটুকু সম্ভব হয়েছে শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের পাঠদান করিয়েছেন। এ ক্ষেত্রে অভিভাবকদেরও অবদান রয়েছে।

 

তিনি আরও বলেন, এবার সব বোর্ড মিলিয়ে পাসের হার ৮৫.৯৫ শতাংশ। পাসের হার কমেছে ৯.৩১ শতাংশ, যা গতবার ছিল ৯৫.২৬ শতাংশ। এবার সবচেয়ে বেশি পাসের হার কারিগরি বোর্ডে- ৯৪.৪১ শতাংশ। ঢাকা বোর্ডে পাসের হার ৮৭.৮৩ শতাংশ, রাজশাহীতে ৮১.৬০, কুমিল্লায় ৯০.৭২, যশোরে ৮৩.৯৫, চট্টগ্রামে ৮০.৫০, বরিশালে ৮৬.৯৫, সিলেট ৮১.৪০, দিনাজপুরে ৭৯.০৮ ও ময়মনসিংহে ৮০.৩২ শতাংশ। আর মাদ্রাসা শিক্ষা বোর্ডে পাস করেছে ৯২.৫৬ শতাংশ।

 

এবার গতবারের তুলনায় মোট জিপিএ ফাইভ কমেছে ১২ হাজার ৮৮৭ । আগের বছর ছিল ১ লাখ ৮৯ হাজার ১৬৯টি, এবার ১ লাখ, ৭৬ হাজার ২৮২ জন। পাসের হার ও জিপিএ ফাইভে মেয়েরা এগিয়ে রয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।

 

একুশে সংবাদ.কম/চ.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!