AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গ্রামে লোডশেডিং না করার নির্দেশ প্রধানমন্ত্রীর


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৫:৩০ পিএম, ৬ মে, ২০২৪
গ্রামে লোডশেডিং না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

ফাইল ছবি

গ্রামাঞ্চলে লোডশেডিং না করার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শহরেও লোডশেডিং করা যাবে না প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সোমবার (৬ মে) মন্ত্রিপরিষদ বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী যে নির্দেশনা দিয়েছেন আমরা সেটা করার চেষ্টা করছি। এখন ধীরে ধীরে আগের চেয়ে বিদ্যুৎ-এর অবস্থা ভালোর দিকে যাচ্ছে। তেল এবং অর্থ নিয়ে যে সংকট ছিল তা অনেকটা কেটে যাওয়ায় বিদ্যুৎ পরিস্থিতি ভালোর দিকে যাচ্ছে।

প্রতিমন্ত্রী আরও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে এই মন্ত্রণালয়ের মন্ত্রী হওয়ায় সবসময় তিনি নজরদারি রাখেন যাতে বিদ্যুতের সমস্যা দ্রুত মিটে যায়।

নসরুল হামিদ আরও বলেন, তাপপ্রবাহের কারণেও বিদ্যুতের সমস্যা দেখা দিয়েছিল। এখন সেটাও উন্নতির দিকে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সারাদেশে লোডশেডিং কমিয়ে আনা হবে।

তিনি বলেন, সারা দেশের কিছু কিছু অঞ্চলে আমাদের কিছুটা লোডশেডিং করতে হয়েছে। বিশেষ করে, গ্রামাঞ্চলের অনেক জায়গায়। গত একমাস যাবত এটা আমরা পর্যবেক্ষণ করছি। আমাদের বেশ কিছু তেলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বন্ধ আছে। সেটা আমরা পর্যবেক্ষণ করছি।

প্রতিমন্ত্রী বলেন, বন্ধ বিদ্যুৎ কেন্দ্রগুলো আমরা ধীরে ধীরে চালু করছি। তেল ও আর্থিক স্বল্পতা ছিল। যারা তেল আনার কথা, যেসব প্রাইভেট বিদ্যুৎ কেন্দ্র, তারা আনতে পারছিলেন না। যে কারণে প্রথম দিকে দেড় হাজার মেগাওয়াটের মতো লোডশেডিং ছিল। তবে সেটা কমে এসেছে। পরে ৫০০ থেকে শূন্যে নেমে এসেছে। আমরা চেষ্টা করছি, নিজেদের দিক থেকে তেল সরবরাহ করার। এখন সেটার ব্যবস্থা চলছে।

কোথাও লোডশেডিং করে আরেক জায়গায় বিদ্যুৎ দেয়ার পরিস্থিতি তৈরি হবে না জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আগের চেয়ে ভালো অবস্থায় আমরা আছি। আজ দেখবেন জিরো লোডশেডিং। ধীরে ধীরে কমে আসছে।

তবে একদিকে উৎপাদনের সর্বোচ্চ রেকর্ড, অন্যদিকে লোডশেডিং। এটা কেন, জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, উৎপাদনের সর্বোচ্চ রেকর্ড, আবার সর্বোচ্চ চাহিদাও আছে। কাজেই এখানে একটা পার্থক্য আছে। বিগত পঞ্চাশ বছরের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা ছিল। সেটার জন্য আমরা কেউ প্রস্তুত ছিলাম না। অর্থের সংস্থান এবং তেলের চাহিদা, এ দুটোর সমন্বয় করতে যতটুকু সময় লেগেছে, সেই সময়ে গ্রামাঞ্চলসহ বিভিন্ন জায়গায় লোডশেডিং করতে হয়েছে। কিন্তু এখন পরিস্থিতি আগের চেয়ে ভালো।

 

একুশে সংবাদ/চ.ট.প্র/জাহা

Link copied!