AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টাইম ম্যাগাজিনে ১০০ প্রভাবশালীর তালিকায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:১৭ পিএম, ৭ মে, ২০২৪
টাইম ম্যাগাজিনে ১০০ প্রভাবশালীর তালিকায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী

‘স্বাস্থ্যক্ষেত্রে অবদান রাখা ১০০ প্রভাবশালীর’ তালিকা প্রকাশ করেছে মার্কিন পত্রিকা টাইম ম্যাগাজিন। এতে স্থান পেয়েছেন মানিকগঞ্জ-৩ (মানিকগঞ্জ সদর এবং সাটুরিয়া) আসনের সংসদ সদস্য এবং সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। গত ২ মে তালিকাটি প্রকাশ করে মার্কিন পত্রিকাটি।

প্রতিবেদনে জাহিদ মালেকের বিষয়ে বলা হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্ত্রিপরিষদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হিসেবে জাহিদ মালেকের পাঁচ বছর বিতর্কমুক্ত ছিল না। তার প্রারম্ভিক মহামারি প্রতিক্রিয়ার জন্য তীব্র সমালোচনার সম্মুখীন হলেও তিনি একটি কার্যকর টিকাদান কর্মসূচি সম্পাদন করেন যা দক্ষিণ এশীয় দেশটিতে মাথাপিছু মৃত্যুর সংখ্যা প্রতিবেশী ভারতের তুলনায় অর্ধেকেরও কম ছিল। মালেক তার সাড়ে ১৭ কোটি দেশবাসীর উন্নতির জন্য প্রশংসিত হচ্ছেন।

২০২৩ সালে মাছি দ্বারা সংক্রামিত রোগ কালাজ্বর (ভিসারাল লেশম্যানিয়াসিস) নির্মূল করে বাংলাদেশ ইতিহাস তৈরি করেছিল। কেননা এ রোগের চিকিৎসা না হলে ৯৫ শতাংশ রোগীর মৃত্যু হয়। এ ছাড়া একই বছরে মশা দ্বারা সংক্রামিত একটি দুর্বল পরজীবী রোগ লিম্ফ্যাটিক ফাইলেরিয়াসিস নির্মূল করতে সফল হয়েছে বাংলাদেশ। ২০২৩ সালের এই দুই জোড়া সাফল্যে ইতিহাসে প্রথম কোন জাতি যারা এক বছরে দুটি অসংক্রামক রোগ নির্মূল করতে সক্ষম হয়েছে।

এর আগে শিশুমৃত্যুর হার ব্যাপকভাবে কমানোর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে জাহিদ মালেককে সম্মানিত করা হয়। হলুদের মধ্যে সীসার উপাদান কমানোর প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছিলেন বাংলাদেশের সাবেক এই স্বাস্থ্যমন্ত্রী। এই সীসার কারণেই শিশুদের জ্ঞানীয় বিকাশ ব্যহত হয় এবং প্রতি বছর হাজার হাজার মৃত্যু হয়। বর্তমানে তিনি দেশটির সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

একুশে সংবাদ/আ.টি/সা.আ

Link copied!