AB Bank
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

১৩৯ উপজেলায় ভোটের অপেক্ষা


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৯:৫৪ পিএম, ৭ মে, ২০২৪
১৩৯ উপজেলায় ভোটের অপেক্ষা

রাত পোহালেই ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ভোট। প্রথমধাপে ১৩৯টি উপজেলায় বুধবার ভোট অনুষ্ঠিত হবে। এরই মধ্যে নির্বাচনের সব প্রস্তুতি শেষ। কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনি সরঞ্জাম। এখন অপেক্ষা ভোটের।

ভোট সামনে রেখে সোমবার মধ্যরাতেই শেষ হয়েছে প্রচার। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষায় প্রথম ধাপে সারা দেশের বিভিন্ন উপজেলায় ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এরই মধ্যে নিয়োগ করা হয়েছে ৪৮৫জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো এই নির্বাচনও বর্জন করেছে বিএনপি। আর এবার দলীয় কোনো প্রার্থীকে মনোনয়ন দেয়নি আওয়ামী লীগ। নির্বাচন যাতে প্রভাবিত না করা যায় এ জন্য সংসদ সদস্য ও মন্ত্রীদের স্বজনদের নির্বাচনে অংশ নিতে মানা করা হয়েছে। যদিও দলীয় নির্দেশনা না মেনে সংসদ সদস্য ও মন্ত্রীদের অনেক স্বজনই ভোটের মাঠে আছেন। কিন্তু এরপরেও নির্বাচন কমিশনের আশা, ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে।

বুধবার সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। ভোটকে সামনে রেখে মঙ্গলবার সকালে ভোটকেন্দ্রে পাঠানো হয় নির্বাচনী সরঞ্জাম। বরিশালে সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে সরঞ্জাম বিতরণ করা হয়। নির্বাচন সুষ্ঠ করতে সদর উপজেলায় ৪ প্লাটুন ও বাকেরগঞ্জ উপজেলায় দুই প্লাটুন বিজিবি মোতায়ন করা হয়েছে।

উপজেলা নির্বাচন উপলক্ষে রাজশাহীর তানোর ও গোদাগাড়ী উপজেলায় ব্যালট বাক্সসহ অন্যান্য নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হয়েছে। মোতায়েন করা হয়েছে বিজিবি। এছাড়া বগুড়াতে তিন উপজেলার ২২২টি ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌছানো হয়েছে।

এদিকে চট্টগ্রামের তিনটি ও লক্ষ্মীপুরে দুই উপজেলায় নির্বাচনি সরঞ্জাম ভোটকেন্দ্রে পাঠানো হয়েছে। এরমধ্যে লক্ষ্মীপুরের ১৪৩টি কেন্দ্র ঝুকিঁপূর্ণ বলছে পুলিশ।

এছাড়া ময়মনসিংহের ২৩৯টি ও নরসিংদীর ২৩৮টি ভোটকেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম পাঠানো হয়েছে। সুষ্ঠ নির্বাচনের লক্ষ্যে নেয়া হয়েছে সব ধরণের ব্যবস্থা।

খাগড়াছড়ির মাটিরাঙ্গা, মানিকছড়ি, রামগড় ও লক্ষিছড়ির ৯০টি কেন্দ্রের মধ্যে ৫৩ কেন্দ্রে ব্যালট বুধবার সকালে পৌছানো হবে। অতি দুর্গম হওয়ার লক্ষিছড়ি উপজেলার বর্মাছড়ি ইউনিয়নে হেলিকপ্টারে সরঞ্জাম পৌছানো হয়েছে।

ভোটের আগের দিন রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘মন্ত্রী-এমপিদের স্বজনদের প্রার্থী হওয়ায় বেকায়দায় নেই নির্বাচন কমিশন। প্রার্থীরা শৃঙ্খলা না মানলে নির্বাচনের পরিবেশ ভালো রাখা কঠিন হয়ে যাবে। এ জন্য সবার সহযোগিতা দরকার।’

নির্বাচন যাতে কেউ প্রভাবিত করতে না পারে, সে ব্যাপারে সরকারকে নীতিগত সিদ্ধান্ত সুস্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে বলেও জানান সিইসি। তিনি বলেন, ‘প্রভাব বিস্তার নিয়ে কমিশন চিন্তিত নয়। কেউ ভোট বর্জন করলেও নির্বাচন অনুষ্ঠিত হবেই। নির্বাচনে কোনো রাজনৈতিক দল এল কি এল না সেটা বড় কথা নয়।’

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা  

Link copied!