AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বশেমুরবিপ্রবির আঞ্চলিক কোটার প্রস্তাব প্রত্যাহার 


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:০৭ পিএম, ১৭ ফেব্রুয়ারি, ২০২১
বশেমুরবিপ্রবির আঞ্চলিক কোটার প্রস্তাব প্রত্যাহার 

তীব্র সমালোচনার মুখে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ২০ শতাংশ আঞ্চলিক কোটার প্রস্তাব প্রত্যাহার করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. একিউএম মাহবুব।
 
আজ বুধবার (১৭ ফেব্রুয়ারি) আঞ্চলিক কোটার প্রস্তাব প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেন উপাচার্য অধ্যাপক ড. একিউএম মাহবুব। 

তিনি বলেন, আঞ্চলিক কোটার এই প্রস্তাব নিয়ে ভুল বোঝাবুঝি শুরু হয়েছে। আপাতত এই প্রস্তাব নিয়ে আর অগ্রসর হবো না। এটি আমি প্রত্যাহার করে নিয়েছি।

জানা যায়, গত সোমবার (১৫ ফেব্রুয়ারি) বশেমুরবিপ্রবির ২১তম অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বৃহত্তর ফরিদপুর জেলার জন্য ২০ শতাংশ কোটা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছিল। 

বিষয়টি নিয়ে খবর প্রচারিত হলে শিক্ষক-শিক্ষার্থীরা ঐ প্রস্তাবের বিপক্ষে অবস্থান নেন। বুধবার সাধারণ শিক্ষার্থীরা এ প্রস্তাব বাতিল ও শিক্ষার্থীদের বিষয়ে যেকোনো সিদ্ধান্ত গ্রহণে শিক্ষার্থীদের সংশ্লিষ্টতা নিশ্চিত করার জন্য উপাচার্য বরাবর স্মারকলিপি দেন। এর আগে বশেমুরবিপ্রবি ছাত্র ইউনিয়ন আঞ্চলিক কোটার এ প্রস্তাবকে 'বৈষম্যমূলক' জানিয়ে বিবৃতি দেয়। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে আঞ্চলিক কোটা প্রস্তাবের বিষয়টি নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ ও প্রতিবাদ চলে। কেউ অনলাইন ভোটিংয়ের ব্যবস্থা করেন। সেখানে দুই হাজারের বেশি শিক্ষার্থী এ প্রস্তাবকে বাতিলের জন্য সমর্থন দিয়েছেন এবং অর্ধশত শিক্ষার্থী এ প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

এদিকে আঞ্চলিক কোটার প্রস্তাব প্রত্যাহারের জন্য উপাচার্যকে ধন্যবাদ জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। তারা জানান, শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে আঞ্চলিক কোটার যে প্রস্তাব রাখা হয়েছিল তা আসলে বিশ্ববিদ্যালয় ধারণা, কোটা প্রবর্তনের মূল লক্ষ্য এবং সংবিধানের ১৯ নম্বর অনুচ্ছেদের সাথে সাংঘর্ষিক। এসময় শিক্ষার্থীরা আরও বলেন, অতীতে বশেমুরবিপ্রবি থেকে অন্যায়-অসঙ্গতি দূর করার জন্য শিক্ষার্থীরা যেমন ঐক্যবদ্ধ থেকেছিল, বর্তমানে আছে, ভবিষ্যতেও থাকবে।

একুশে সংবাদ/ রা.সৈ /এস

Link copied!