AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
কুমিল্লায় খাল পরিষ্কার

এমপি ডা. প্রাণ গোপাল দত্তের অভিযান শুরু


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, কুমিল্লা
০৫:০৩ পিএম, ২৬ এপ্রিল, ২০২৪
এমপি ডা. প্রাণ গোপাল দত্তের  অভিযান শুরু

কুমিল্লার চান্দিনায় কচুরিপানায় ভরা কার্জন খাল পরিষ্কার অভিযান শুরু করেছেন স্থানীয় সংসদ সদস্য ডা. প্রাণ গোপাল দত্ত। শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ১০টায় চান্দিনা ও বরুড়া উপজেলার ওই খালটির চিলোড়া অংশ থেকে পরিষ্কার অভিযান শুরু করেন তিনি।

এসময় স্বেচ্ছাশ্রমের বিনিময়ে বহু নেতাকর্মী খালে নেমে এ অভিযানে অংশ নেন। প্রাথমিকভাবে খালটির সাড়ে ৩ কিলোমিটার এলাকা পরিষ্কার করা হবে বলে জানা যায়।

এ কাজে ডা. প্রাণ গোপাল দত্তের সঙ্গে ছিলেন এতবারপুর ইউনিয়ন পরিষদ চেয়ারমান মো. ইউসুফ ও বাড়েরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আহসান হাবিব। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাবের মো. সোয়াইব, উপজেলা প্রকৌশলী মো. রাকিবুল ইসলাম।

এলাকাবাসি ও জনপ্রতিনিধিরা জানান, কার্জন খালটি একটি ঐতিহ্যবাহী খাল। এখনও এই খালটি অন্তত ৫০-৬০ ফিট প্রস্থ। বছরের শুকনো মৌসুম অতিক্রম করে গ্রীষ্মের খড়তাপে যেখানে বেশির ভাগ জলাশয় শুকিয়ে গেছে কিন্তু কার্জন খালে এখনও ৫-৭ ফুট গভীরে পানি আছে। এক সময় এ খালে বড় বড় নৌকা চলতো। খালের পানিতে দুই উপজেলার কয়েক গ্রামের কৃষক সেচ করে জমিতে ফসল ফলাত।
কিন্তু খালটি সংস্কারে কোনো উদ্যোগ না নেওয়ায় কচুরিপানায় তা ভরে আছে। তাছাড়া স্থানীয় মিল-কারখানার বর্জ্য ফেলে পানি ব্যবহারের অনুপযোগী হয়ে আছে। এমপি প্রাণ গোপাল দত্ত নিজেই খাল পরিষ্কারে নেমে এলাকার মানুষকে তাক লাগিয়ে দিয়েছেন।

ডা. প্রাণ গোপাল দত্ত বলেন, পরিবেশ রক্ষায় খালের বিকল্প নেই। এই খালের অনেক ঐতিহ্য রয়েছে। খালটি পরিষ্কার করে উপজেলার সীমানা পর্যন্ত খনন করে দুই পাশে বৃক্ষ রোপণের উদ্যোগ নিয়েছি। তা ছাড়া এ খালে কারখানার বর্জ্য ফেলাও বন্ধ করেছি। এই খালের বিশেষ একটি অংশে থাকবে নৌকা। এখানে এসে যাতে এলাকার মানুষ কিছুটা হলেও বিনোদন পায় সে ব্যবস্থা করা হবে।

 

একুশে সংবাদ/কা.ক/সা.আ

 

Link copied!