AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পুঁজিবাজারে সূচকের উত্থান, ডিএসইতে লেনদেন ছাড়াল হাজার কোটি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:৩৫ পিএম, ৬ মে, ২০২৪
পুঁজিবাজারে সূচকের উত্থান, ডিএসইতে লেনদেন ছাড়াল হাজার কোটি

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন হয়েছে। আর ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে এক হাজার কোটি টাকা, যা প্রায় গত ৩ মাসের মধ্যে সর্বোচ্চ।

সোমবার (৬ মে) পুঁজিবাজারে চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়। 

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

ডিএসইতে সোমবার বেড়েছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৪ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭২৭ দশমিক ০১ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ১৩ দশমিক ৩৫ পয়েন্ট ও ডিএসইএস সূচক ১০ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ৪৬ দশমিক ৮০ পয়েন্ট ও ১ হাজার ২৬১ দশমিক ৫০ পয়েন্টে।

ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে এক হাজার ৯৫ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার। যা প্রায় গত ৩ মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত ১৪ ফেব্রুয়ারি লেনদেন হয়েছিল ১ হাজার ১৭৩ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার।

এ ছাড়া সোমবার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৫২টি কোম্পানির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ইনফিউশন। এ ছাড়া এশিয়াটিক ল্যাবরেটরিজ, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম, ফার ইস্ট নিটিং এন্ড ডাইং ইন্ডাস্ট্রিজ, ফরচুন সুজ, গোল্ডেন সন, স্যালভো ক্যামিকেল, ইনফরমেশন টেকনোলজি কনসালটেন্টস, ওরিয়ন ফার্মা ও মালেক স্পিনিং মিলস ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন বেড়েছে সব সূচকের মান। সোমবার সার্বিক সূচক সিএএসপিআই ১২৯ দশমিক ৭৮ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৭৬ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৬ হাজার ৩৬১ দশমিক ৯১ পয়েন্টে ও ৯ হাজার ৮৫০ দশমিক ৩১ পয়েন্টে।

আর সিএসই-৫০ সূচক ৫ দশমিক ৬১ পয়েন্ট ও সিএসআই সূচক ১০ দশমিক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৫৬ দশমিক ৮৯ পয়েন্টে ও ১ হাজার ৭১ দশমিক ৬৯ পয়েন্টে। আর ২৪ দশমিক ২৭ পয়েন্ট বেড়েছে সিএসই-৩০ সূচকের মান। সূচকটি অবস্থান করছে ১২ হাজার ৪৮০ দশমিক ৮৩ পয়েন্টে।

তবে সিএসইতে সোমবার কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ১২ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ২৫ কোটি ৫৮ লাখ টাকা।

সিএসইতে ২২৭ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৫৬টির, কমেছে ৫৮টির ও অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ারদর।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!