AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ক্যাপিটাল গেইনের করের খবরে নেতিবাচক শেয়ারবাজার


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:১৯ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪
ক্যাপিটাল গেইনের করের খবরে নেতিবাচক শেয়ারবাজার

পুঁজিবাজারের ব্যক্তি বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইনের উপর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নতুন করে কর আরোপ করতে যাচ্ছে বলে সম্প্রতি এক খবর ছড়িয়েছে। নতুন আয় কর আইনে এটি করা হচ্ছে বলে গুজব ছড়ানো হয়। যার নেতিবাচক প্রভাব পড়ছে দেশের শেয়ারবাজারে। তবে এ খবর সম্পূর্ন মিথ্যা ও গুজব। এটি আগের মতোই অব্যাহতি থাকছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

দেশের পুঁজিবাজারে গতকাল ইতিবাচক লেনদেনের পর এমন নেতিবাচক খবরে আজ সোমবার ব্যাপক দরপতন দেখা যাচ্ছে। শুরুর দিকে বাজার ভালো থাকলেও দিনের মধ্যে সময় থেকে এ খবরে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে কমতে থাকে।

এবিষয়ে জানতে চাইলে বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, এনবিআর ২০১৪ সাল থেকেই ক্যাপিটাল গেইনের উপর কর নিয়ে আলোচনা করে আসছে তবে এখনো পর্যন্ত কর অব্যাহতি রাখা হয়। পুঁজিবাজারের স্বার্থেই এনবিআর এবারো কর অব্যাহতি দিবে। কমিশন ও এনবিআর এবিষয়ে যৌথভাবে কাজ করছে। এটা নিয়ে বিনিয়োগকারীদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ এটা সঠিক নয়।

সূত্র জানায়, সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার বেচাকেনার মাধ্যমে অর্জিত মূলধনি আয়ে কর বসাতে যাচ্ছে বলে একটি খবর ছড়িয়েছে। তবে এটি সত্য নয়।

বিএসইসি সূত্র মতে, যেকোনো তালিকাভুক্ত সিকিউরিটিজ থেকে ব্যক্তিগত বিনিয়োগকারীদের ক্যাপিটাল গেইনের উপর আগে থেকেই কর মুক্ত আছে। নতুন করে কোন কর আরোপ করা হচ্ছে না। কর আরোপের তথ্য সঠিক নয়। ফলে তালিকাভুক্ত শেয়ার থেকে ব্যক্তিদের মূলধন লাভ কর মওকুফ বহাল থাকবে।

বাজার সংশ্লিষ্টদের মতে, এই নীতি বাস্তবায়িত হলে, ব্যক্তি বিনিয়োগকারী তাদের আয়কর স্ল্যাবের উপর নির্ভর করে তাদের পুঁজিবাজার লাভের বিপরীতে কর বসতে পারে। তবে তালিকাভুক্ত কোম্পানিগুলো থেকে অর্জিত মুনাফার উপর এই কর বসলে পুঁজিবাজার আরও ক্ষতিগ্রস্থ হবে।


একুশে সংবাদ/অ.স.প্র/জাহা

 

Link copied!