AB Bank
ঢাকা সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দেশের ভাবমূর্তি ঝুঁকিতে পড়তে পারে : সিএমজেএফ


Ekushey Sangbad
অর্থ-বাণিজ্য ডেস্ক
০৭:৩৫ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪
দেশের ভাবমূর্তি ঝুঁকিতে পড়তে পারে : সিএমজেএফ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দল বর্তমানে বাংলাদেশে সফরে রয়েছে। এ সময় কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞার সিদ্ধান্তে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি নিয়ে প্রশ্ন ওঠার ঝুঁকি রয়েছে বলে জানিয়েছে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ)। 
রোববার ২৮ এপ্রিল এক বিবৃতিতে কেন্দ্রীয় ব্যাংকের এমন সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান সিএমজেএফের সভাপতি এস এম গোলাম সামদানী ভুঁইয়া ও সাধারণ সম্পাদক আবু আলী।

বিবৃতিতে সিএমজেএফ নেতারা বলেন, এই সংগঠন মনে করে, বাংলাদেশ ব্যাংক কোনো ব্যক্তি বিশেষের নিজস্ব সম্পত্তি নয়, এটি রাষ্ট্রের প্রতিষ্ঠান। তাই সংবাদ সংগ্রহের কাজে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশ, কোনো দাবি নয়, এটি দেশের সংবিধান স্বীকৃত গণমাধ্যমের অধিকার। ফলে, কেউ এই প্রতিষ্ঠানে নিজের ও নিজের দুর্বলতা আড়াল করতে অতি উৎসাহী হয়ে অস্বাভাবিক কোনো সিদ্ধান্ত নিলে, অধিকার রক্ষায় সাংবাদিকদের যেকোনো আন্দোলনে পাশে থাকবে সিএমজেএফ।

সিএমজেএফ মনে করে, এমন এক সময় বাংলাদেশ ব্যাংক এই হঠকারী সিদ্ধান্ত নিল যখন, ব্যাংক একীভূতকরণ নিয়ে সারা দেশেই আলোচনা সমালোচনা চলছে। এ ছাড়া বাংলাদেশের অর্থনীতির ওপর মূল্যায়ন রিপোর্ট তৈরি করার জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধি দল বর্তমানে বাংলাদেশে সফরে রয়েছে। ফলে, এই সিদ্ধান্তে আর্ন্তজাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি নিয়ে প্রশ্ন ওঠার ঝুঁকি রয়েছে। এ কারণে যারা এই সিদ্ধান্ত নিয়েছে, তাদের উদ্দেশ এবং এর সঙ্গে দেশ বিরোধী কোনো চক্রান্ত জড়িত কিনা, তা খতিয়ে দেখতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে সিএমজেএফ। কারণ, এই এ ধরনের সিদ্ধান্ত সংবিধান, বস্তুনিষ্ঠ সাংবাদিকতা এবং মুক্ত-গণমাধ্যম প্রতিষ্ঠা সংক্রান্ত সরকারের অঙ্গীকারের পরিপন্থি। তাই আমরা মনে করি, শিগগিরই বাংলাদেশের দায়িত্বশীল কর্মকর্তাদের শুভবোধের উদয় হবে। অবিলম্বে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের পূর্বের ন্যায় প্রবেশাধিকার নিশ্চিত করে পেশাগত দায়িত্ব পালনে সহযোগিতা করার আহ্বান জানাচ্ছি।
একুশে সংবাদ/এন.টি./ এসএডি
 

Link copied!