AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পুঁজিবাজারে বড় দরপতন, ডিএসইর প্রধান সূচক হারাল ৫৪ পয়েন্ট


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:২৪ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪
পুঁজিবাজারে বড় দরপতন, ডিএসইর প্রধান সূচক হারাল ৫৪ পয়েন্ট

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতনে লেনদেন হয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক কমেছে ৫৪ পয়েন্ট। তবে উভয় শেয়ারবাজারেই বেড়েছে লেনদেন।

বুধবার (২৪ এপ্রিল) পুঁজিবাজারে চলতি সপ্তাহের চতুর্থ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
ডিএসইতে বুধবার কমেছে সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫৪ দশমিক ৬৩ পয়েন্ট ও ডিএসইএস সূচক ৬ দশমিক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ৫ হাজার ৫৭৮ দশমিক ৯৭ পয়েন্টে ও ১ হাজার ২২৯ দশমিক ৫৬ পয়েন্টে। তবে ডিএস-৩০ সূচক ৪ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৮৪ দশমিক ৬৭ পয়েন্টে।

এদিকে, ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন লেনদেন হয়েছে ৬০২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৯৭ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৫ কোটি ১৮ লাখ টাকা।

এ ছাড়া বুধবার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৯টি কোম্পানির, কমেছে ২৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল এশিয়াটিক ল্যাবরেটরিজ। এ ছাড়া ওরিয়ন ইনফিউশন, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম, মালেক স্পিনিং মিলস, গোল্ডেন সন, আলিফ ইন্ডাস্ট্রিস, কোহিনূর ক্যামিকেলস, আফতাব অটোমোবাইলস, বেস্ট হোল্ডিংস ও ইনফরমেশন টেকনোলজি কনসালটেন্টস ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)
অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতে এদিন কমেছে সব সূচকের মান। বুধবার সার্বিক সূচক সিএএসপিআই ১৭৩ দশমিক ৯২ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৯৭ দশমিক ২৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫ হাজার ৯৮০ দশমিক ১৮ পয়েন্টে ও ৯ হাজার ৬২২ দশমিক ১৯ পয়েন্টে।

আর সিএসই-৫০ সূচক ৯ দশমিক ৪৮ পয়েন্ট ও সিএসআই সূচক ৫ দশমিক ৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৩৯ দশমিক ১১ পয়েন্টে ও ১ হাজার ৪৭ দশমিক ৭৩ পয়েন্টে। আর ১৪২ দশমিক ৭৪ পয়েন্ট কমেছে সিএসই-৩০ সূচকের মান। সূচকটি অবস্থান করছে ১২ হাজার ৩৩৩ দশমিক ৪৯ পয়েন্টে।

তবে সিএসইতে বুধবার বেড়েছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ২৬ কোটি ৭ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ১০ কোটি ৩৮ লাখ টাকা।

সিএসইতে ২২৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪১টির, কমেছে ১৬৬টির ও অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ারদর।


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!