AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
৩২ টাকা কেজি

৫ লাখ টন ধান কিনবে সরকার


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:৫৭ পিএম, ২১ এপ্রিল, ২০২৪
৫ লাখ টন ধান কিনবে সরকার

বোরো মৌসুমে কৃষকের কাছ থেকে ৩২ টাকা কেজি দরে ৫ লাখ টন ধান কিনবে সরকার। গতবার ৩০ টাকা দরে কেনা হয়েছিল। সে হিসাবে চলতি বছর প্রতি কেজিতে দুই টাকা বাড়ানো হয়েছে। তা ছাড়া গতবারের চেয়ে এবার এক লাখ টন বেশি ধান কেনা হবে। আগামী ৭ মে থেকে ধান কেনা শুরু করে ৩১ আগস্ট পর্যন্ত তা চলবে।

রোববার (২১ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভা শেষে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সাংবাদিকদের এসব কথা বলেন। সভায় কৃষিমন্ত্রী, ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী, স্বাস্থ্য প্রতিমন্ত্রী, বাণিজ্য প্রতিমন্ত্রী প্রমুখ উপস্থিত ছিলেন।

খাদ্যমন্ত্রী বলেন, প্রয়োজনে কৃষকের কাছ থেকে ৫ লাখ টনের বেশি ধান কেনা হবে। ধানের পাশাপাশি এবার ৪৫ টাকা কেজি দরে ১১ লাখ টন সেদ্ধ চাল সংগ্রহ করা হবে। গতবার এটি ৪৪ টাকা কেজি দরে কেনা হয়েছিল। এ ছাড়া ৪৪ টাকা কেজি দরে এক লাখ টন আতপ চাল কিনবে সরকার। ৩৪ টাকা কেজি দরে ৫০ হাজার টন গমও কেনা হবে।

খাদ্যমন্ত্রী বলেন, দেশে এখন খাদ্য মজুত আছে ১২ লাখ টন। কোনো ঘাটতি নেই। তবে কেন চাল আমদানির সিদ্ধান্ত নিল সরকার—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারের কিছু গোপন পলিসি (নীতি) থাকে, তা বলা যাবে না। ধান কেনার সঙ্গে প্রশাসনের সবাইকে যুক্ত করা হয়েছে বলে জানান তিনি।

একুশে সংবাদ/প্র.আ./ এসএডি

Link copied!