AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশকে ৪০ কোটি ডলার দেবে এডিবি


Ekushey Sangbad
অর্থ-বাণিজ্য ডেস্ক
০৭:১৪ পিএম, ৮ ডিসেম্বর, ২০২৩
বাংলাদেশকে ৪০ কোটি ডলার দেবে এডিবি

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশকে ৪০০ মিলিয়ন বা ৪০ কোটি ডলার ঋণ সহায়তা দেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। শুক্রবার (৮ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে এডিবি।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্যারিস জলবায়ু চুক্তির অংশ হিসেবে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কর্মসূচির অংশ হিসেবে এই ঋণ দেয়া হবে।

জলবায়ু পরিবর্তনের প্রতিকূল প্রভাবে বাংলাদেশ বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে একটি উল্লেখ করে এডিবি জানায়, জলবায়ু পরিবর্তনে বার্ষিক গড় ক্ষতির আর্থিক পরিমাণ প্রায় ৩ বিলিয়ন বা ৩০০ কোটি ডলার। এই ঋণ এডিবির ৭০০ মিলিয়ন বা ৭০ কোটি ডলারের জলবায়ু-স্থিতিশীল অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কর্মসূচির অংশ। 

এডিবির ঋণ কর্মসূচির আওতায় বাংলাদেশকে জলবায়ু স্থিতিশীল রাখতে একটি কম নির্গমন অর্থনীতিতে রূপান্তর, লৈঙ্গিক সমতা, ডিজিটাইজেশন এবং দরিদ্র ও অরক্ষিত মানুষের উপার্জনমূলক কর্মসূচি প্রণয়নে সরকারকে সহায়তা করা হবে।

এডিবির দক্ষিণ এশিয়া অঞ্চলের গণব্যবস্থাপনা বিষয়ক প্রধান অর্থনীতিবিদ আমিনুর রহমান বলেন, ‘জলবায়ুর পরিবর্তনের ধাক্কা বাংলাদেশের প্রবৃদ্ধি ও দারিদ্র্য বিমোচনকে মারাত্মকভাবে ব্যাহত করছে। বাংলাদেশ এই চ্যালেঞ্জ মোকাবিলায় দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ। এছাড়া  বাংলাদেশকে সহায়তা করতে প্রস্তুত এডিবি।’

এই কর্মসূচি জলবায়ু অর্থায়নকে একত্রিত করার জন্য একটি সক্ষম প্রাতিষ্ঠানিক এবং নীতিগত পরিবেশ তৈরি করবে। যা বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন এজেন্ডায় জলবায়ু কর্মকে অগ্রাধিকার দেবে। এছাড়া সরকারকে কৃষি, দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবহন ও অবকাঠামো, নগর উন্নয়নসহ জলবায়ু-সমালোচনামূলক খাতে সংস্কার বাস্তবায়নে সহায়তা করবে বলে জানিয়েছে এডিবি।
 

Link copied!