AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সোনার দামে রেকর্ড


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:৫০ পিএম, ১৮ মার্চ, ২০২৩
সোনার দামে রেকর্ড

দেশের বাজারে স্বর্ণের দাম রেকর্ড পরিমাণ বাড়ানো হয়েছে। স্থানীয় মার্কেটে তেজাবী স্বর্ণের (পাকা স্বর্ণ) মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

শনিবার (১৮ মার্চ) বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সহসভাপতি এমএ হান্নান আজাদ এ তথ্য জানিয়েছেন।

 

তিনি বলেন, উন্নতমানের স্বর্ণের দাম ভরিতে সাড়ে ৭ হাজার টাকার বেশি বাড়ানো হয়েছে। যার নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৮ হাজার ৭৯৪ টাকা। দেশের ইতিহাসে যা সর্বোচ্চ।

 

নতুন দাম অনুযায়ী, সোমবার থেকে ২২ ক্যারেট প্রতি ভরি সোনা কিনতে লাগবে ৯৮ হাজার ৭৯৪ টাকা, ২১ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ৯৪ হাজার ৩০৩ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৮০ হাজার ৮৩২ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা দাম ৬৭ হাজার ৩০১ টাকা করা হয়েছে।

 

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি বাজুসের মূল্য নির্ধারণ ক‌রে যা ২৭ ফেব্রুয়ারি থেকে কার্যকর হয়।

 

ওই দাম অনুযায়ী শ‌নিবার (১৮ মার্চ) পর্যন্ত বিক্রি হয়েছে ২২ ক্যারেট প্রতি ভরি ৯১ হাজার ৯৬ টাকা, ২১ ক্যারেট ৮৭ হাজার ১৩ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৭৪ হাজার ৫৯১ টাকা এবং আর সনাতন পদ্ধতির সোনার দাম প্র‌তি ভরিতে ৬২ হাজার ১৬৯ টাকা।

 

এদিকে সোনার দাম কমা‌নো হ‌লেও অপরিবর্তিত রাখা হয়েছে রূপার দাম। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভ‌রি ১ হাজার ৭১৫ টাকা নির্ধারণ করা হয়েছে, ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১০৫০ টাকায় অপরিবর্তিত আছে।

 

গত ২৯ ডিসেম্বর পর্যন্ত প্রতি ভরি সোনার (২২ ক্যারেট) দাম ছিল ৮৭ হাজার ২৪৭ টাকা। ওই দিন ১ হাজার ১৬৬ টাকা বেড়ে হয় ৮৮ হাজার ৪১৩ টাকা। এরপর থেকে ক্রমাগত বাড়ছে সোনার দাম। ৭ জানুয়ারি ২ হাজার ৩৩৩ টাকা বেড়ে হয় ৯০ হাজার ৭৪৬ টাকা হয়, ১৪ জানুয়ারি ২ হাজার ৬৮৩ টাকা বেড়ে হয় রেকর্ড ৯৩ হাজার ৪২৯ টাকা। এরপর ৪ ফেব্রুয়ারি সোনার দাম কমলেও সেটি ৯০ হাজারের ঘরে থেকে যায়।

 

আজ এক লাফে সাড়ে ৭ হাজারেরও বেশি টাকা বাড়ানো হলো প্রতি ভরি সোনার দাম।

 

একুশে সংবাদ/ঢ/এসএপি

Link copied!