AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শুরুতেই সূচকের উর্ধ্বমূখী প্রবণতা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৫২ এএম, ১৬ নভেম্বর, ২০২১
শুরুতেই সূচকের উর্ধ্বমূখী প্রবণতা

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার। শেয়ারবাজারে মূল্যসূচকের বড় উত্থান প্রবণতা দেখা যাচ্ছে লেনদেনের শুরুতেই। একই সাথে বেশি সংখ্যক প্রতিষ্ঠান রয়েছে দাম বাড়ার তালিকায়। এদিকে লেনদেনেও দেখা যাচ্ছে ভালো গতি।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮০ পয়েন্ট বেড়েছে। আর লেনদেন হয়েছে প্রায় চারশ কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে সবকটি সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেইসঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬০ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের শুরুতে দেখা দেওয়া এ বড় উত্থান প্রথম ঘণ্টাজুড়েই অব্যাহত রয়েছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১১টা ১৬ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৮১ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ১৫ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১৪ পয়েন্ট বেড়েছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৯২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৪৮টির। আর ২৮টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪১২ কোটি ৫৪ লাখ টাকা।

এদিকে সার্বিক সূচক সিএএসপিআই ২১৭ পয়েন্ট বেড়েছে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। ২৮ কোটি ১৫ লাখ টাকার লেনদেন সম্পন্ন হয়েছে। লেনদেন অংশ নেওয়া ১৭৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২১টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির।

একুশে সংবাদ/জা/তাশা

Link copied!