ঢাকা শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১, ১ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধি: বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় শীর্ষক সেমিনার


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:১১ পিএম, ৯ সেপ্টেম্বর, ২০২১
স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধি: বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় শীর্ষক সেমিনার

স্বাস্থ্যখাতের আরো সক্ষমতা বৃদ্ধি, স্বাস্থ্যসেবা প্রান্তিক, সুবিধাবঞ্চিত মানুষসহ সকলের জন্য সহজলভ্য করার লক্ষ্যে বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর উদ্যোগে ও দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় আজ ০৯ সেপ্টেম্বর, ২০২১ অনুষ্ঠিত হলো “স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধি: বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়” শীর্ষক বহুমাত্রিক অংশীজনদের নিয়ে আয়োজিত সেমিনার।

যশোর জাবের হোটেল ইন্টারন্যাশনাল-এ আয়োজিত উক্ত সেমিনারে নাগরিক সমাজ সংস্থার প্রতিনিধি, সরকারী কর্মকর্তা, দুর্নীতি দমন কমিশনের প্রতিনিধি, সাংবাদিক-শিক্ষক, বিভিন্ন পেশা ও জনপ্রতিনিধিবৃন্দসহ মোট ৪০জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন। 


উক্ত সেমিনারের উদ্দেশ্য ছিলো স্বাস্থ্যখাতের সক্ষমতা আরো বৃদ্ধির জন্য বিভিন্ন পর্যায়ের অংশীজনদের নিয়ে স্বাস্থ্যখাতের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় নিয়ে আলোচনা করে স্বাস্থ্যসেবাকে কীভাবে আরো সহজলভ্য করা যায়, সে বিষয়গুলো বিবেচনা করা। 


সেমিনারের শুরুতে বিএনএনআরসি’র কর্মসূচি সমন্বয়কারী জনাব হীরেন প-িত এই সেমিনারের লক্ষ্য, উদ্দেশ্য নিয়ে আলোচনা করেন। আইডিইবি’র প্রাক্তন সভাপতি জনাব এম আর খায়রুল উমাম, সেমিনারে সভাপতিত্ব করেন এবং সেমিনারটি সঞ্চালনা করেন। দৈনিক ইত্তেফাক, যশোর কার্যালয়ের স্টাফ রিপোর্টার জনাব ফারাজী আহমেদ সাঈদ বুলবুল মূল প্রবন্ধ উপস্থাপন করেন।


সেমিনারে যশোর জেলা প্রশাসক জনাব তমিজুল ইসলাম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং সরকারের বিভিন্ন প্রচেষ্টার কথা তুলে ধরেন। বিশেষ অতিথি ছিলেন জনাব ডা. শেখ আবু শাহিন, সিভিল সার্জন তিনি যশোর এর স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে সরকারের গ্রহিত পদক্ষেপ এবং ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন। দুর্নীতি দমন কমিশন, যশোর এর সহকারী পরিচালক। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন যশোর সদর এর উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব এস এম মুনীম লিংকন এবং ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল এর সুপারিনটেনডেন্ট জনাব ডা. মোঃ আখতারুজ্জামান। মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীবৃন্দ তাদের বিভিন্ন মতামত ও পরামর্শ তুলে ধরেন।


আশা করা হচ্ছে, উক্ত সেমিনারের বক্তব্য এবং মুক্ত আলোচনার ফলে উত্থাপিত বিষয়সমূহ সবার বিশেষ করে সুবিধাবঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠীর জন্য গুণগত ও মানসম্পন্ন স্বাস্থ্য-সেবা প্রদান নিশ্চিতকরণে সহায়ক ও কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হবে। 


উল্লেখ্য, বিএনএনআরসি একটি গণমাধ্যম উন্নয়ন বিষয়ক সংস্থা যা ২০০০ সালে আত্মপ্রকাশ করে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরো থেকে নিবন্ধিত হয়। বিএনএনআরসির কর্মপ্রচেষ্টা হলো বাংলাদেশে গণমাধ্যমের দ্রুত পরিবর্তনশীল বাস্তবতার চ্যালেঞ্জ এবং সুযোগ-সুবিধাসমূহ বিবেচনায় রেখে গণমাধ্যমের জ্ঞানভিত্তিক ও চলমান ইস্যু উভয় বিষয় নিয়ে গণমাধ্যমের উন্নয়ন ।


বিএনএনআরসি নলেজ-ড্রাইভেন মিডিয়া ডেভেলপমেন্ট-এর ভূমিকায় আঞ্চলিক, দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে কাজ করে থাকে। এটি জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) ও জাতিসংঘের ইকোনোমিক এন্ড সোশ্যাল কাউন্সিল-এর বিশেষ পরামর্শক মর্যাদাপ্রাপ্ত সংস্থা এবং জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার- ২০১৬, ২০১৭, ২০১৯, ২০২০ এবং ২০২১ এর বিজয়ী এবং চ্যাম্পিয়ন।