AB Bank
ঢাকা শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বগুড়ার ধুনটে ১৪৪ ধারা জারী


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, বগুড়া
০৮:৫৬ পিএম, ৩ জুন, ২০২৪
বগুড়ার ধুনটে ১৪৪ ধারা জারী

বগুড়ায় ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে (৪র্থ ধাপ) পরিবেশ অস্থিতিশীল ও সহিংসতাপূর্ণ হয়ে উঠছে। নির্বাচন ঘিরে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী ২ প্রার্থীর সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটেছে। এতে ধারালো অস্ত্রের আঘাতে একজনের হাতের আঙ্গুল বিচ্ছিন্ন হওয়াসহ ২ জন আহত হয়েছেন।

রোববার (২ জুন) রাত ১১টার দিকে ধুনট উপজেলা শহরের জিঞ্জিরতলা এলাকায় ঘটনাটি ঘটে। পরিবেশ স্বাভাবিক রাখতে সোমবার (৩ জুন) বিকেল ৩ টার দিকে  ১৪৪ ধারা জারী করে উপজেলা প্রশাসন। ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) সৈকত হাসান স্থানীয় সাংবাদিকদের কাছে এসব তথ্য নিশ্চিত করেছেন।

আহতের মধ্যে চেয়ারম্যান পদপ্রার্থী টিআইএম নুরুন্নবী তারিকের (ঘোড়া প্রতীক) সমর্থক সানাউল্লাহর বামহাতের একটি আঙ্গুল বিচ্ছিন্ন হয়েছে এবং আঘাতপ্রাপ্ত হয়ে আহত হন অপর চেয়ারম্যান প্রার্থী আব্দুল হাই খোকনের (মোটরসাইকেল প্রতীক) সমর্থক রাব্বি ইসলাম। আহত সানাউল্লাহ কে প্রথমে ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পরে অবস্থার অবনতি হলে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয় এবং আহত রাব্বিকে সেখানে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানিয়েছে, চলতি মাসের ৫ তারিখে ধুনট উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ। নির্বাচনে চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামীলীগের সভাপতি টিআইএম নুরুন্নবী তারিক (ঘোড়া প্রতীক), সহ সভাপতি আব্দুল হাই খোকন (মোটরসাইকেল প্রতীক) এবং উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য হাবিবর রহমানের ছেলে মুহাম্মদ আসিফ ইকবাল সনি (আনারস প্রতীক) প্রতিদ্বন্দ্বীতা করছেন।

থানা পুলিশ সূত্র জানিয়েছে, রোববার রাত ১১টার দিকে ধুনট শহরের জিঞ্জিরতলা এলাকায় আবদুল হাই খোকনের (মোটর সাইকেল) কর্মীরা প্রচার-প্রচারণা করছিলেন। এমন সময় সেখানে টিআইএম নুরুন্নবী তারিকের (ঘোড়া)  কর্মী-সমর্থকদের উপস্থিতি ঘটে। এসময় উভয় পক্ষের সমর্থকদের মধ্যে কথা-কাটাকাটির একপর্যায়ে পাল্টাপাল্টি হামলা শুরু হলে প্রতিপক্ষের ধারালো অস্ত্রের কোপে মোটরসাইকেল প্রতীকের সমর্থক রাব্বি ইসলাম গুরুতর আহত হন এবং ধারালো অস্ত্রের কোপে ঘোড়া প্রতীকের সমর্থক সানাউল্লাহর বামহাতের একটি আঙ্গুল বিচ্ছিন্ন হয়ে পরে। আহতরা একে অপরকে  দোষারুপ করেন। ঘটনাস্থল পরিদর্শণকারী ধুনট থানার উপপরিদর্শক (এসআই) আব্দুল মতিন জানান, এখন পর্যন্ত এ বিষয়ে থানায় কোন পক্ষই কোনো ধরনের অভিযোগ করেননি। অভিযোগ পেলে আইনগত পদক্ষেপ নেওয়া হবে। ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরি বিভাগের চিকিৎসক মর্তোজা আব্দুল হাই জানান, ধারালো অস্ত্রের আঘাতে সানাউল্লাহ’র বামহাত থেকে একটি আঙ্গুল বিচ্ছিন্ন হয়ে গেছে। অপর আহত রাব্বিকে সেখানেই প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

এদিকে নির্বাচনে ঘোড়া প্রতীক ও মোটরসাইকেল প্রতীকের প্রতিদ্বন্দ্বী ২ চেয়ারম্যান প্রার্থী একই সময় একই স্থানে পাল্টাপাল্টি নির্বাচনী সমাবেশকে কেন্দ্রে সহিংতার আশঙ্কায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। সোমবার (৩জুন) দুপুর ২টার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশিক খান এ আদেশ দেন। 

আদেশ অনুযায়ী সোমবার বিকেল ৩ টার দিকে ধুনট উপজেলার চিকাশি ইউনিয়ণের জোড়শিমুল উচ্চ বিদ্যালয় মাঠে আব্দুল হাই খোকন ও টিআইএম নুরুন্নবী তারিকের নির্বাচনী সমাবেশ আহবান করা হয়েছে। এরফলে সকাল থেকেই দুই প্রার্থীর কর্মী-সমর্থকরা সমাবেশের প্রস্তুতি নিতে থাকে। কিন্তু উপজেলা প্রশাসনের কাছে ঘটনাস্থলে আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতিসহ জনগণের জানমালের ব্যপক ক্ষতি সাধন হওয়ার সম্ভাবনা দেখা দেয়। যেকারণে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট এর উপর অর্পিত ক্ষমতাবলে ১৮৯৮ সালের ফৌজদারী কার্যবিধির ১৪৪ ধারা জারি করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আশিক খান। আদেশ বহাল থাকাবস্থায় সংশ্লিষ্ট এলাকায় বিকেল ২ টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ব্যতীত অন্য যেকোন ৫ বা ততোধিক ব্যক্তি একত্রে সভা, সমাবেশ, মিছিল, বিস্ফোরক দ্রব্য, লাঠিসোটা বহণ এবং উচ্চস্বরে মাইক বাজানো সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) সৈকত হাসান জানান, যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে সেখানে দুপুর ২টা থেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

 

একুশে সংবাদ/টি.এম.জে/সা.আ 

Link copied!