AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভূরুঙ্গামারীতে সমলয়ে পদ্ধতিতে চাষাবাদে কৃষকদের আগ্রহ বাড়ছে


Ekushey Sangbad
ভূরুঙ্গামারী উপজেলা প্রতিনিধি, কুড়িগ্রাম
০৫:২২ পিএম, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪
ভূরুঙ্গামারীতে সমলয়ে পদ্ধতিতে চাষাবাদে কৃষকদের আগ্রহ বাড়ছে

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে একদিনে দেড়’শ বিঘা জমিতে লাগানো হলো বোরো ধানের চারা। কৃষিকে আধুনিকী ও যান্ত্রিকীকরণ  এবং স্মার্ট কৃষক গঠনে সমলয়ে চাষাবাদ পদ্ধতিতে ধানের চারা রোপনের স্থানীয় কৃষকদের সচেতন করতে আনুষ্ঠানিক ভাবে একর্মসুচির শুভ উদ্বোধন করা হয়েছে। 

বুধবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার আন্ধারিঝাড় ইউনিয়নে ২০২৩ -২৪ অর্থ বছরে রবি মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে প্রায় ১৫০ বিঘা জমিতে সমলয়ে চাষাবাদ প্রদর্শনীর শুভ উদ্বোধন করা হয়। 

এর আগে উপজেলা নির্বাহী অফিসার গোলাম ফেরদৌসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে  উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি কুড়িগ্রামের প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ ডক্টর মামুনুর রহমান, ওসি রুহুল আমিন, প্রেসক্লাবের সভাপতি আনোয়ারুল হক ও উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আপেল মাহমুদ। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল জব্বার। স্থানীয় প্রায় দু’শতাধিক কৃষক ও কিষানী অনুষ্ঠানে অংশ নেয়। বক্তারা একই সময়ে একই ধরনের ফসল লাগানো এবং একই সময়ে ফসল তোলার উপর গুরত্ব আরোপ করেন। 

তারা বলেন সমলয় পদ্ধতিতে দ্রুত ফসল দ্রুত লাগানো এবং কাটা যায় এরফলে কৃষকদের ফসল উৎপাদনে খরচ কম লাগে। কৃষি যান্ত্রিকী করণ এ পদ্ধতি স্থানীয় কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। 

আলোাচনা শেষে বোরো চারা লাগানোর উদ্বোধন করেন আমন্ত্রিত অতিথিরা।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!