AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
সূপেয় পানির চিন্তা নেই গ্রামীণ জনপদের ২৫ হাজার পরিবারের

মোরেলগঞ্জে বিনামূল্যে  জনস্বাস্হ্যের পানির ট্যাংক স্হাপন 


Ekushey Sangbad
ফাহাদ হোসেন, মোরেলগঞ্জ, বাগেরহাট
০৩:২৪ পিএম, ৫ ফেব্রুয়ারি, ২০২৪
মোরেলগঞ্জে বিনামূল্যে  জনস্বাস্হ্যের পানির ট্যাংক স্হাপন 

বাংলাদেশের দক্ষিনপশ্চিম অঞ্চলের  একটি বৃহৎ  উপকূলীয় উপজেলা বাগেরহাটের মোরেলগঞ্জ। ঘুর্নীঝড় দুর্যোগে ক্ষয়ক্ষতির  প্রশ্ন এলেই দেশে  সমুদ্র উপকূলীয় এই উপজেলাটির নাম সামনে আসে। এই উপজেলার মানুষ প্রতিনিয়ত প্রাকৃিতিক দুর্যোগ ও লবন পানি মোকাবিলা করে জীবন পরিচালনা করছে।এই উপজেলার নদীতীরবর্তী  একটি আশ্রয়ন প্রকল্পের একটি ঘরে বসবাস করেন  নাজমা আক্তার, নাজমা আক্তারের ঘরের পাশেই  ৩ হাজার লিটারের একটি পানির ট্যাংক বসানো, এইতো কদিন আগেও একটি কলস ও একটি বোতল নিয়ে দুই কিলোমিটার পথ হেঁটে খাবার পানি সরবরাহ করতেন তিনি,এখন আর তাকে কস্ট করে পানি আনতে হয় না।

নাজমা আক্তার অশ্রুসিক্ত নয়নে বলতে থাকেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ দিয়া ইউএনও তারেক সুলতান স্যার ঘর বানাইয়া দেছে,ইন্জিনিয়ার স্যার আইসা পানির টেংকি বসাইয়া দিছে,পিআইও স্যারে কম্বল দেছে,আমরা অনেক খুশি।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মোরেলগঞ্জ উপজেলা কার্যালয় থেকে  জানা গেছে গত দুই বছরে বৃষ্টির পানি ট্যাংকে ধরে রেখে সুপেয় পানি পানের সুযোগ পেয়েছে মোরেলগঞ্জের  প্রায় ৫ হাজার পরিবারের ২৫ হাজারের অধিক মানুষ। এতে পুকুর বা নলকূপ থেকে পানি বহন করে আনার কষ্ট লাঘব হয়েছে। তাদের জীবন সহজ করেছে বৃষ্টির পানি।উপজেলার ১৬টি ইউনিয়নে এই রেইন ওয়াটার হারভেস্টিং ট্যাংক স্থাপন করেছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। উপকূলীয় এই উপজেলায় সুপেয় পানির অভাব দূর করতে রেইন ওয়াটার হারভেস্টিং প্রকল্পের আওতায় তিন হাজার লিটার পানি ধারণক্ষমতাসম্পন্ন এই ট্যাংক স্থাপন করা হয়েছে। প্রতি পরিবারের কাছ থেকে পানির ট্যাংক স্থাপন বাবদ সরকার নির্ধারিত সহায়ক চাঁদা নেওয়া হয়েছে মাত্র ১ হাজার ৫০০ টাকা।

উপজেলার ইউনিয়ন ও পৌর এলাকার বেশির ভাগ স্থানে গভীর নলকূপ স্থাপন করা যায় না। অন্যদিকে নলকূপের পানি লবণাক্ত ও আর্সেনিক যুক্ত। তাই সুপেয় পানির সংকট দূর করতে বৃষ্টির পানি ধরে রাখতে এই পানির ট্যাংক স্থাপন করা হয়েছে।
 

বারইখালী ইউনিয়নের অসচ্ছল নারী মোমেনা বেগম বলেন, পানি কিনে খাবার মত টাকা আমাদের নেই, তাই দূর থেকে পানি বহন করে এনে তারপর পান করতে হতো। এতে তাদের কষ্টের সীমা ছিল না। শেখ হাসিনা সরকার  তাদের বৃষ্টির পানি ধরে রাখার জন্য  ট্যাংকি দেওয়ায় খুব উপকার হয়েছে। 

মোরেলগঞ্জ সদর ইউনিয়নের ষাটোর্ধ্ব ফরিদা খাতুন বলেন, এত বড় পানির ট্যাংক পেয়ে তারা খুবই খুশি। বৃষ্টি হলে ট্যাংকে পানি জমা হয়

নিশানবাড়িয়া ইউনিয়নের বাসিন্দা শরিফুল ইসলাম  বলেন, বৃষ্টির পানি ট্যাংকে ধরে রাখায় তাদের সুপেয় পানির অভাব দূর হয়েছে।  প্রধানমন্ত্রী  শেখ হাসিনা  এত কম খরচে এই সুবিধা দেবে কখনও কল্পনাও করতে পারেননি বলে বিস্ময় প্রকাশ করেন তিনি।
 

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মোরেলগঞ্জ অফিসের উপ-সহকারী প্রকৌশলী মনিরুল ইসলাম বলেন, মোরেলগঞ্জ নদী তীরবর্তী একটি উপজেলা,এখানে সুপেয় পানির সংকট রয়েছে,আমরা মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে স্হানীয় সংসদ সদস্যের সহযোগিতায় অসচ্ছল,হতদরিদ্র পরিবারকে এই পানির ট্যাংক স্হাপন করে দিচ্ছি।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বাগেরহাট জেলার নির্বাহী প্রকৌশলী জয়ন্ত মল্লিক বলেন,উপকূলীয় উপজেলা মোরেলগঞ্জে জনস্বাস্হ্য প্রকৌশল অধিদপ্তর থেকে সুপেয় পানি সরবরাহ করার জন্য সরকারি খাস জমিতে পুকুর করা হয়েছে,এছাড়া রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্পের আওতায় বিনামূল্যে কয়েক হাজার পরিবারকে  পানির ট্যাংক স্হাপন করছে যেটা এই অঞ্চলের মানুষের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর বড় সাফল্য। এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!