AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ট্রেড ভিত্তিক আন্দোলনকে জোরদার করতে হবে-আ ন ম শামসুল ইসলাম


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:৪২ পিএম, ৩ ফেব্রুয়ারি, ২০২৪
ট্রেড ভিত্তিক আন্দোলনকে জোরদার করতে হবে-আ ন ম শামসুল ইসলাম

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি আ ন ম শামসুল ইসলাম বলেছেন, শ্রমিকদের জন্য ট্রেড ইউনিয়ন আন্দোলনের গুরুত্ব অনস্বীকার্য। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য ট্রেড ভিত্তিক আন্দোলনকে জোরদার করতে হবে।
 
তিনি নারায়ণগঞ্জ মহানগরের কার্যকরী পরিষদের প্রথম অধিবেশন-২০২৪ এ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। মহানগর সভাপতি আব্দুল মোমিন-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সোলাইমান হোসেন মুন্না-এর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন মহানগর উপদেষ্টা ইঞ্জিনিয়ার মানোয়ার হোসাইন, ফেডারেশনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ও ঢাকা অঞ্চল দক্ষিণের পরিচালক নুরুল আমিন ও থানা উপদেষ্টা হাবিবুর রহমান প্রমুখ।

প্রধান অতিথি বলেন, নারায়ণগঞ্জ শিল্পাঞ্চল এলাকা। এখানে লক্ষ লক্ষ শ্রমিক কর্মরত। এই সকল শ্রমিকদের কল্যাণে কাজ করার জন্য তাদের সংগঠিত করতে হবে। শ্রমিকদের সংগঠিত করার অন্যতম প্ল্যাটফরম হল ট্র্রেড ইউনিয়ন। পেশাভিত্তিক শ্রমিক সংগঠিত করে তাদের নিয়ে মজবুত ট্রেড ইউনিয়ন প্রতিষ্ঠা করতে হবে। ট্রেড ইউনিয়নের মাধ্যমে শ্রমিকদের আইনগত ও ন্যায় সঙ্গত অধিকারের ব্যাপারে শ্রমিকদের সচেতন করা এবং সকল অধিকার আদায়ের জন্য আন্দোলন গড়ে তুলতে হবে।

তিনি বলেন, আমাদের দেশের শ্রমিকদেরকে বিভিন্নভাবে বঞ্চিত করা হয়। যে সব স্থানে ট্রেড নেই অথবা থাকলেও দুর্বল সংগঠন সেখানে কর্তৃপক্ষ সহজে শ্রমিকদের ঠকাতে পারে। মালিকদের রোষাণল থেকে শ্রমিকদের রক্ষা করার জন্য শক্তিশালী ট্রেড ইউনিয়ন পরিচালনা করতে হবে। ট্রেড ইউনিয়নের নেতাদের সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে। কোনো ধরনের লোভ-লালসার কাছে শ্রমিকদের আমানত পরাজিত হতে দেওয়া যাবে না। যারা এই কাজটি করতে পারবে তারাই শ্রমিকদের কাছে আস্থার ঠিকানায় পরিণত হবে। শ্রমিকদের ভালোবাসা ও সম্মানের পাত্রে পরিণত হবে।

আ ন ম শামসুল ইসলাম বলেন, শ্রমিকনেতা ও শ্রমিকদের মনে রাখতে হবে দুনিয়ার জীবন শেষ জীবন না। দুনিয়ার জীবন শেষ হওয়ার পর অন্যান্য মানুষের মত তাদেরকেও আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে। একজন শ্রমিকনেতাকে তার দায়িত্বের ব্যাপারে জিজ্ঞাসিত হতে হবে ঠিক একইভাবে একজন শ্রমিককেও তার কর্মের ব্যাপারে আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে। যারা এসব জিজ্ঞাসার উপযুক্ত জবাব দিতে পারবে তারাই সেদিন কামিয়াব হবে। তাই আমরা চাই আমাদের শ্রমিক ভাইবোনেরা দুনিয়ায় সফলতার পাশাপাশি আখেরাতেও সফল হয় সেদিকে তারা অগ্রসর হবে। শ্রমজীবী ভাইবোনদের দ্বীনের পথে অগ্রসর করার জন্য কার্যকরী পরিষদের সদস্যদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

 

একুশে সংবাদ/বিএইচ


 

Link copied!