AB Bank
ঢাকা মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কেন্দুয়ায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা সম্পন্ন


Ekushey Sangbad
আশরাফ গোলাপ, কেন্দুয়া, নেত্রকোনা
০৭:২৯ পিএম, ৩০ জানুয়ারি, ২০২৪
কেন্দুয়ায় দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা সম্পন্ন

শিক্ষার্থীদের উদ্ভাবনী নিয়ে নেত্রকোনার কেন্দুয়ায় আয়োজিত দুইদিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শেষ হয়েছে আজ। কেন্দুয়ায় সোমবার শুরু হওয়া এ মেলা আজ মঙ্গলবার সমাপ্তি হয়।মেলায় বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রকল্প নিয়ে হাজির হয়েছিল স্কুল-কলেজের শিক্ষার্থীরা। ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়।

‘বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবনেই সমৃদ্ধি’ শ্লোগানে মেলায় ১৭টি স্কুল এবং ৪টি কলেজের শিক্ষার্থী ও উদ্ভাবকরা অংশ নিয়েছিলেন। যেখানে স্ব-স্ব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজেদের উদ্ভাবিত সেবা নিয়ে হাজির হয়েছিল।কেন্দুয়া জেলা পরিষদ অডিটোরিয়ামে  ক্ষুদে শিক্ষার্থীরা উদ্ভাবনী নিয়ে স্টল সাজিয়ে বসেছিল। মেলার পাশাপাশি অলিম্পিয়াড ও বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বিভিন্ন ক্যাটাগরিতে যারা পুরষ্কার পেলেন বিজ্ঞান অলিম্পিয়াডে সিনিয়র গ্রুপে ১ম স্থান স্থান অধিকার করেছে গন্ডা ডিগ্রি কলেজ , ২য় স্থান গন্ডা ডিগ্রি কলেজ ,৩য় স্থান গন্ডা ডিগ্রি কলেজ, ৪র্থ স্থান গন্ডা ডিগ্রি কলেজ, ৫ম স্থান অধিকার করেছেগন্ডা ডিগ্রি কলেজ ।

জুনিয়র গ্রুপে বিজ্ঞান অলিম্পিয়াডে ১ম স্থান স্থান অধিকার করেছে শহীদ স্মৃতি বিদ্যাপীঠ  ২য় স্থান শহীদ স্মৃতি বিদ্যাপীঠ,৩য় স্থান জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়,৪র্থ স্থান শহীদ স্মৃতি বিদ্যাপীঠ, ৫ম স্থান অধিকার করেছে শহীদ স্মৃতি বিদ্যাপীঠ। 

বিজ্ঞান বিষয়ক উদ্ভাবনী  প্রতিযোগিতায় সিনিয়র গ্রুপে ১ম স্থান স্থান অধিকার করেছে কেন্দুয়া ডিগ্রি কলেজ, ২য় স্থান গন্ডা ডিগ্রি কলেজ  এবং ৩য় স্থান অধিকার করেছে বানেরটেক কারিগরি কলেজ  । জুনিয়র গ্রুপে ১ম স্থান স্থান অধিকার করেছে সায়মা শাহজাহান একাডেমি , ২য় স্থান জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়,৩য় স্থান অধিকার করে সান্দিকোনা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ।

বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপে ১ম স্থান স্থান অধিকার করেছে শহীদ স্মৃতি বিদ্যাপীঠ  ২য় স্থান জয়হরি স্প্রাই সরকারি বিদ্যালয়,৩য় স্থান অধিকার করেছে সায়মা শাহজাহান একাডেমি।

মেলা শেষে বিজ্ঞান নিয়ে উদ্ভাবন, বিজ্ঞান অলিম্পিয়াড, বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পুরষ্কৃত করা হয়। 

সমাপনী ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কেন্দুয়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, সভাপতি কেন্দুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ভারপ্রাপ্ত) রাজিব হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন ভূঞা, মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা বেগম সুমি, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল আলম  ও উপজেলা একাডেমি সুপার ভাইজার শামিমা আক্তার প্রমুখ। 

বিচারক হিসাবে দায়িত্ব পালন করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা শারমিন সুলতানা, একাডেমিক সুপার ভাইজার শামিমা সুলতানা  ও কেন্দুয়া সরকারি কলেজের প্রভাষক আবুল বাশার খান পাঠান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা( ভারপ্রাপ্ত)  মো. রাজিব হোসেন  জানান, এ মেলার মাধ্যমে শিক্ষার্থীরা উদ্ভাবন বিষয়ে আগ্রহী হয়ে উঠবে। তাদের মাঝে প্রযুক্তির প্রসার ঘটবে।তিনি আরও বলেন তোমরাই আগামীর স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে।

একুশে সংবাদ/এস কে 

 

Link copied!