AB Bank
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শত্রুতা করে রাতে গভীর নলকূপ চালিয়ে ফসল নষ্ট!


Ekushey Sangbad
কালাই উপজেলা প্রতিনিধি, জয়পুরহাট
১১:০২ এএম, ২১ জানুয়ারি, ২০২৪
শত্রুতা করে রাতে গভীর নলকূপ চালিয়ে ফসল নষ্ট!

জয়পুরহাটের কালাইয়ে রাতে গভীর নলকূপ চালিয়ে পানিতে ডুবিয়ে দশ বিঘা জমির আলু নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। ক্ষতি কমাতে কৃষকরা অপরিপক্ব আলু তুলতে বাধ্য হচ্ছেন।দুর্বৃত্তরা চাঁদার টাকা না পেয়ে এ কাজ করেছে বলে অভিযোগ সংশ্লিষ্টদের। গত শুক্রবার রাতে উপজেলার বেগুগ্রামের হারারপাতার মাঠে এ ঘটনা ঘটেছে।

স্থানীয় বাসিন্দা ও ভুক্তভোগীরা জানান,ব্যক্তি মালিকানার নলকূপটি শুক্রবার ভোরে ড্রেনম্যান বন্ধ করে তালা দিয়ে চলে যান। দুর্বৃত্তরা দরজা ভেঙে প্রবেশ করে নলকূপ চালু করে দেয়। এতে আলু ক্ষেত ডুবে যায়। সকালে কৃষকরা এসে এ অবস্থা দেখে মালিককে খবর দেন। পরে মালিক ও ড্রেনম্যান এসে নলকূপ বন্ধ করে দেন। এর আগেই সাত কৃষকের দশ বিঘা ক্ষেত পানিতে ডুবে যায়।

এ সময় নলকূপের মালিক নিজ খরচে পানি অপসারণ,ক্ষতিপূরণ ও আলু তোলার ব্যবস্থা করার প্রতিশ্রুতি দেন। এরপর জমির মালিকরা অপরিপক্ব আলু তোলা শুরু করেন। শনিবার বিকালে গিয়ে দেখা যায়,অনেকেই আলু তুলছেন। কেউ আবার পানি সরানোর কাজ করছেন।

ভুক্তভোগীদের একজন শারফুল ইসলাম জানান, নলকূপের পানিতে তাঁর এক বিঘা ক্ষেতের আলু নষ্ট হয়েছে। বয়স ৫৭ দিন হওয়ায় পরিপক্ব হয়নি। বাধ্য হয়ে অপরিপক্ব আলু তুলছেন। 

নলকূপের মালিক আউয়াল হোসেন বলেন,একটি চক্র আমার কাছে বিভিন্নভাবে চাঁদা আদায় করে আসছিল।চাঁদের টাকা না দেওয়ার কারণে তারা এ কাজ করেছে বলে তিনি ধারণা করছেন।

স্থানীয় ইউপি সদস্য টোপন চৌধুরী বলেন, চারদিকে এখন চোরের উপদ্রব বেড়ে গেছে।হয়ত গভীর নলকূপের মালিক চাঁদের টাকা না দেওয়ার কারণে সুযোগ বুঝে চোরেরা এই ক্ষতিসাধন করেছে। 

কালাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওয়াসিম আল বারী বলেন,পানিতে ডুবে যাওয়া ক্ষেত পরিদর্শন করা হয়েছে। পূর্বশত্রুতার জেরে কেউ এ ঘটনা ঘটিয়েছে। বিদ্যুৎ চলে যাওয়ায় ড্রেনম্যান সুইচ বন্ধ করার কথা ভুলেও যেতে পারেন। কেউ থানায় অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!