AB Bank
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মৃত ভোটারের স্বাক্ষ‌র জমা দেওয়ায় স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বা‌তিল


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,টাঙ্গাইল
০৪:১৬ পিএম, ৩ ডিসেম্বর, ২০২৩
মৃত ভোটারের স্বাক্ষ‌র জমা দেওয়ায় স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বা‌তিল

টাঙ্গাইল-৫ (সদর) আসনে বিএন‌পির বহিষ্কৃত নেতা স্বতন্ত্র প্রার্থী খন্দকার আহসান হা‌বিবের মনোনয়নপত্র বা‌তিলের ঘোষণা দিয়েছেন জেলা রিটা‌র্নিং কর্মকর্তা। মৃত ভোটারের স্বাক্ষ‌র জমা ও ছয় সমর্থকের স্বাক্ষরেও মিল না পাওয়ায় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নেয়। এ দিকে একই আসনের আওয়ামী লী‌গের স্বতন্ত্র প্রার্থী মেহে‌রনিগার হোসেনের বিরুদ্ধে একই অভিযোগ থাকায় তার মনোনয়নও বাতিল ঘোষণা করা হয়েছে।

রোববার (৩ ডি‌সেম্বর) সকাল থেকে জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তার সভাকক্ষে এই মনোনয়ন যাচাই-বাছাই কার্যক্রম শুরু হয়। মেহেনিগার হোসেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং খন্দকার আহসান হাবীব বিএন‌পির নির্বাহী ক‌মি‌টির সদস‌্য পদ থেকে ব‌হিষ্কৃত বলে জানা গেছে।

জানা যায়, বিএনপি থেকে বহিষ্কৃত স্বতন্ত্র প্রার্থী খন্দকার আহসান হাবীব মনোনয়নপত্রে নির্বাচনী আসনের এক শতাংশ ভোটারের স্বাক্ষর জমা দিয়েছিলেন। জমা দেয়া ভোটারের স্বাক্ষরের মধ্যে ১০টি যাচাই-বাছাই করেছে নির্বাচন কমিশন। এর মধ্যে ছয়জনের স্বাক্ষর মিল পাওয়া যায়নি। এ ছাড়াও তি‌নি একজন মৃত ব্যক্তির স্বাক্ষর জমা দিয়েছেন।

অপর দিকে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক স্বতন্ত্র প্রার্থী মেহেনিগার হোসেন মনোনয়নপত্রে নির্বাচনী এলাকার এক শতাংশ ভোটারের স্বাক্ষর জমা দিয়েছেন। জমা দেয়া ভোটারের স্বাক্ষরের মধ্যে ১০টি যাচাই-বাছাই করেছে নির্বাচন কমিশন। এর মধ্যে একজনেরও স্বাক্ষরে মিল পাওয়া যায়নি।

স্বতন্ত্র প্রার্থী খন্দকার আহসান হাবিব জানান, নির্বাচ‌ন আইনে কোথাও বলা নেই স্বতন্ত্র প্রার্থী‌দের এক শতাংশ ভোটারের নাম দিতে হবে। তারপরও আমি পাঁচ হাজারের অধিক ভোটারের নাম জমা দিয়ে‌ছি। সেইখা‌নে ম‌্যা‌জিস্ট্রেট পু‌লিশ নিয়ে বা‌ড়িতে বা‌ড়িতে যাওয়ায় ভোটাররা ভয় পেয়ে অস্বীকার করেছেন। এছাড়া মৃত ভোটারের নামটা অনিচ্ছাকৃত। যেহেতু লোক দিয়ে কাজ ক‌রিয়ে‌ছি সুতরাং এখানে একটু ভুল হয়েছে বলে স্বীকার করেন তিনি।

জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম বলেন, খন্দকার আহসান হাবিব ও মেহেনিগার হোসেনের জমা দেয়ার স্বাক্ষরগুলোর মধ্যে ১০ ভোটারের স্বাক্ষর ও তথ্য যাচাই বাছাই করার জন্য অনুসন্ধান কর্মকর্তা নিয়োগ করা হয়। সেখানে ভোটারের তথ্য সঠিক পাওয়া যায়নি। ফলে স্বতন্ত্র প্রার্থীর সমর্থন যাচাই বিধিমালা ২০১১ এর ৫ বিধি লঙ্ঘিত হয়েছে। পরে আইন অনুযায়ী তাদের মনোনয়নপত্র বাতিল করা হয়।

 


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা 
 

Link copied!